ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বরিশালে সবচেয়ে বড় শশ্মান দিপাবলী উৎসব শুরু

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে সবচেয়ে বড় শশ্মান দিপাবলী উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালে মঙ্গলবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে দুদিনব্যাপী ভারতীয় উপমহাদেশের সবচেয়ে বড় শশ্মান দিপাবলী উৎসব।

বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মুখার্জী কুডু জানান, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস কালী পূজার আগের দিন অর্থাৎ ভূত চতুর্দশী তিথিতে পূজা-অর্চনা করলে প্রয়াত স্বজনের আত্মা শান্তি লাভ করে। এর পাশাপাশি সমাধিস্থলে নিবেদন করা হয় প্রয়াতের পছন্দের নানা ধরণের খাবার। সবকিছু করা হয় তিথি থাকা অবস্থায়। সমাধির পাশে মোমবাতি প্রজ্জলন করে প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন স্বজনরা।

মানিক মুখার্জী আরো জানান, মঙ্গলবার রাতে লগ্ন শুরু হয়ে পরদিন বুধবার রাত ১২টায় শেষ হবে। প্রতি বছর দেশ-বিদেশে থেকে মানুষ বরিশাল মহাশ্মশানে এসে প্রয়াত স্বজনদের আত্মার শান্তি কামনা করেন।



মহাশ্মশান রক্ষা কমিটি সূত্র জানায়, নতুন পুরনো মিলিয়ে মহাশ্মশানে ৬১ হাজারেরও বেশি সমাধি রয়েছে। এর মধ্যে ৫০ হাজারের বেশি পাকা, ১০ হাজার কাঁচা মঠ এবং ৮০০ মঠ রয়েছে যাদের স্বজন এ দেশে নেই। সেইসব মঠগুলো হলুদ রং করা হয়েছে। স্বজন না থাকা মঠগুলোতে কমিটির পক্ষ থেকে মোমবাতি প্রজ্জলন করা হয়।

১৯২৭ সাল থেকে এখানে শ্মশান দিপাবলী উৎসব পালিত হয়ে আসছে। উপমহাদেশের মধ্যে এই মহাশ্মশানকে ঘিরে সবচেয়ে বড় শ্মশান দিপাবলী হয় বলে দাবি সনাতন ধর্মাবলম্বীদের।



রাইজিংবিডি/ বরিশাল/ ৬ নভেম্বর ২০১৮/জে.খান স্বপন/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়