ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বর্ণবাদের প্রতিবাদে আলোড়িত ছবি

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৮, ৩১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বর্ণবাদের প্রতিবাদে আলোড়িত ছবি

অধ্যাপক জন স্ট্রাদার্স ও তার স্ত্রী জাস্টিনা

আন্তর্জাতিক ডেস্ক : ছবিটি এক বয়স্ক দম্পতির। স্বামী স্কটিশ অধ্যাপক। স্ত্রী ঘানার অধিবাসী। এই ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার পর অনেকে মন্তব্য করেছেন। কারণ একজন শ্বেতাঙ্গ অধ্যাপক একজন কৃষ্ণাঙ্গ নারীকে বিয়ে করেছিলেন। যদিও এটা কোনো নতুন ঘটনা নয়। তবে তা-ই নতুন করে আলোড়ন সৃষ্টি করেছে।

গত ২৬ ডিসেম্বর স্কটল্যান্ডে ইথিওপিয়ার অনারারি কনসাল অধ্যাপক জন স্ট্রাদার্স টুইটারে একটি ছবি শেয়ার করেন। ছবিতে দেখা যায়, তিনি ও তার স্ত্রী জাস্টিনা পাশাপাশি দাঁড়িয়ে আছেন। গত জুলাই মাসে এডিনবরায় ব্রিটেনের রানির গার্ডেন পার্টি থেকে ছবিটি তোলা হয়।

ছবিতে দেখা যাচ্ছে, অধ্যাপক স্ট্রাদার্স স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী স্কার্টজাতীয় পোশাক কিল্ট পরে আছেন। আর তার স্ত্রী পরে আছেন ঘানার ঐতিহ্যবাহী পোশাক কেন্টে। ছবিটি খালি চোখে দেখলে মনে হবে সাদামাটা। কিন্তু একটু খেয়াল করুন। অধ্যাপক স্ট্রাদার্সের শেয়ার করা ছবিটিতে একটি বিশেষ বার্তা রয়েছে। আর তা হলো ‘বর্ণবাদের বিরুদ্ধে লড়াই’।

ছবিটি শেয়ার করার সময় টুইটে তিনি বলেন, ‘চিন্তা করলাম ছবিটি শেয়ার করি। আমরা আপত্তিজনক দৃষ্টিভঙ্গির শিকার হয়েছি। এটা কি আপনার স্ত্রী? গত ৪০ বছর ধরে এ ধরনের মন্তব্য শুনেছি। তবে আমরা কিন্তু বিচলিত হয়নি। বর্ণবাদের বিরুদ্ধে সবচেয়ে বড় প্রতিবাদ হলো টিকে থাকা, মাথা উঁচু করে চলা।’ তিনি এর সঙ্গে হ্যাশট্যাগ দেন ‘ডাইভারসিটি’।

 

স্ত্রী, সন্তানের সঙ্গে জেফ প্রাইস


বিশ্বে যারা ভিন্ন বর্ণের কাউকে বিয়ে করেছেন তাদের কাছে অধ্যাপক স্ট্রাদার্সের টুইটটি সমাদৃত হয়েছে। ১৭ হাজার বার এটি রিটুইট হয়েছে। ৫২ হাজার লোক এটিতে লাইক দিয়েছেন।

আমেরিকার মাইকেল ব্রাউন নামের একজন তার নাইজেরিয়ান স্ত্রীর সঙ্গে বিয়ের দিনের একটি ছবি শেয়ার করে লিখেছেন, ‘সুখী জীবন যাপন করাটাই হলো ঘৃণার বিরুদ্ধে বড় অস্ত্র।’

জেফ প্রাইস নামে একজন লিখেছেন, তার স্ত্রীর সঙ্গে প্রথম দেখা হয় নাইজেরিয়ার আবুজায়। তিনি এখন সপরিবারে বাস করেন ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোতে।

তিনি বলেন, ‘আমরা নয় বছর এক সঙ্গে আছি। সত্যি কথা বলতে কী, এই সময়ে আমরা কখনো বর্নবাদের শিকার হইনি।’ অধ্যাপক স্ট্রাদার্সকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তিনি মাথা উঁচু করে দাঁড়িয়ে অন্যদের জন্য পথ তৈরি করে দিয়েছেন।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৭/ইভা/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়