ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বসুন্ধরায় অভিযানে রোষানলে শুল্ক গোয়েন্দা টিম

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ১৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বসুন্ধরায় অভিযানে রোষানলে শুল্ক গোয়েন্দা টিম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্সে মোবাইল ফোনের মার্কেটের দোকানে অবৈধ পণ্যের বিরুদ্ধে অভিযান শেষে দোকান কর্মচারীদের রোষানলে পড়েছে শুল্ক গোয়েন্দার বিশেষ টিম।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (এডিজি) জিয়া উদ্দিনের নেতৃত্বে অভিযানে যাওয়া র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যসহ বিশেষ টিমকে মার্কেটের বাইরে অবরোধ করেন দোকানের কর্মচারীরা।

শনিবার সকাল ১১টায় অভিযান শুরু হয়। অভিযান শেষে দুপুর দেড়টায় মার্কেট থেকে বের হওয়ার পরপরই এই অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হতে হয় শুল্ক গোয়েন্দার টিমকে। অভিযান চলাকালে টিমের সদস্যরা ১০০টির বেশি অবৈধ আইফোন জব্দ করা করেন। যার বর্তমান বাজার মূল্য ৮০ লাখ থেকে ৯০ লাখ টাকা।



বিকেল সাড়ে ৩টায় মার্কেটের গ্রাউন্ড ফ্লোরে শুল্ক গোয়েন্দা টিমের ঊর্ধতন সদস্যদের সঙ্গে বসুন্ধরা মালিক সমিতি এবং দোকান মালিক ও কর্মচারী সমিতির নেতাদের বিশেষ বৈঠক বসে।

এর আগে দোকান কর্মচারীদের তোপের মুখে এডিজি জিয়া উদ্দিন গাড়ি ঘুরিয়ে কারওয়ানবাজার মোড়ের দিক যেতে চাইলে সেখানে রাস্তা অবরোধ করে বসে পড়েন দোকান কর্মচারীরা। এর ফলে শুল্ক গোয়েন্দা টিমের সদস্যরা আটকা পড়েন। সেখানে র‌্যাব ও পুলিশ সদস্যরা তাদের নিরাপত্তায় তৎপর হলে র‌্যাব ও পুলিশের সঙ্গে দোকান কর্মচারীদের ধস্তাধস্তি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া চলে।

বেলা ৩টায় এডিজির গাড়িসহ বহরে থাকা গাড়িগুলো রাস্তার পাশে দাড় করিয়ে রাখা হয়। যান চলাচল স্বাভাবিক করার জন্য র‌্যাব সদস্যরা ব্যারিকেড সরিয়ে দেয়। রাস্তায় যান চলাচল শুরু হলে দোকান কর্মচারীরা আবার রাস্তা আটকে দেয়। দোকান কর্মচারীরা এডিজির গাড়ির চাকার হাওয়া ছেড়ে দেয় বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার সকালে বসুন্ধরা সিটির ১৪টি দোকানে অভিযান চালায় শুল্ক গোয়েন্দা টিম। এ সময় কয়েকটি দোকান থেকে ১০০টির বেশি অবৈধ আইফোন ও মূল্যবান হাতঘড়ি জব্দ করা হয়।



অভিযান শেষে এডিজি জিয়া উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘শুল্ক গোয়েন্দার নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ অভিযান চালিয়ে ১০০টির বেশি আইফোন জব্দ করা হয়েছে। রাজধানীর যমুনা ফিউচার পার্ক, মহাখালী, গুলশান ও উত্তরায় শুল্ক গোয়েন্দার পৃথক টিম অভিযান পরিচালনা করেছে।’

তিনি বলেন, ‘বসুন্ধরায় মোট ১৪টি দোকানে অভিযান চালালেও অবৈধ আইফোন পাওয়া যায় মাত্র দুটিতে। মোবাইল গেজেট জোনে নামের দোকানে মেলে ১০টি ও ফোন এক্সচেঞ্জ নামের দোকানে মেলে ৯০টি আইফোন। বাকি দোকানগুলোতে অবৈধ মোবাইল ফোনসেট পাওয়া যায়নি। সেখানে শুধু প্যাকেট পাওয়া গেছে। অভিযানের বিষয়টি টের পেয়ে ওই প্যাকেটের আইফোনগুলো সরিয়ে ফেলেছেন কর্মচারীরা।’

তিনি বলেন, ‘যেখান থেকেই আইফোন কেনা হোক না কেন তার সঙ্গে বৈধ কাগজপত্র থাকতে হবে। জব্দ হওয়া ১০০টি মোবাইল ফোনের কোনো কাগজপত্র নেই। তাই এগুলো শুল্ক গোয়েন্দা হেফাজতে নেওয়া হয়েছে।’




রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৮/এম এ রহমান/মুশফিক/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়