ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলা সিনেমার ইংরেজি নাম দিয়ে বছর শুরু

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলা সিনেমার ইংরেজি নাম দিয়ে বছর শুরু

ছবির কোলাজ

রাহাত সাইফুল : ‘বেহুলা’, ‘জীবন থেকে নেয়া’, ‘ওরা ১১ জন’, ‘বাবা কেন চাকর’, ‘বেদের মেয়ে জোসনা’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘মায়ের মর্যাদা’সহ অসংখ্য সিনেমা বাংলা নামেই সুপার হিট হয়েছিল। গত কয়েক বছর ধরে ঢাকাই চলচ্চিত্রে ইংরেজি নাম ব্যবহৃত হচ্ছে। কিছুদিন আগে বিষয়টি আমলে নিয়েছে বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়।

২০১৫ সাল থেকে বাংলাদেশ তথ্য মন্ত্রণালয় বলে আসছে, সরাসরি ইংরেজি নাম নয়, কিছু ক্ষেত্রে ব্যতিক্রম ছাড়া বাংলাদেশি সিনেমার নাম দিতে হবে বাংলাতেই। বাংলা চলচ্চিত্রে ঢালাওভাবে ইংরেজি নাম ব্যবহারে নিরুসাৎহিত করতেই এই উদ্যোগ। কিন্তু  কে শুনে কার কথা! চলচ্চিত্র সংশ্লিষ্টদের অনেকে ইংরেজি নাম দিয়েই সিনেমা মুক্তি দিচ্ছেন।

তথ্য মন্ত্রণালয়ের এমন নির্দেশের পরও ২০১৫ সালে ‘ওয়ার্নিং’, ‘ব্ল্যাক মানি’, ‘ব্ল্যাক মেইল’, ‘গুন্ডা দ্য টেরোরিস্ট’, ‘জিরো ডিগ্রি’সহ বেশ কিছু সিনেমা ইংরেজি নাম দিয়ে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ২০১৬ সালে ‘আন্ডার কনস্ট্রাকশান’, ‘সুইট হার্ট’, ‘শুটার’, ‘বসগিরি’সহ কয়েকটি সিনেমা ইংরেজি নামেই মুক্তি পায়। এছাড়া কিছু সিনেমায় বাংলা নামের সঙ্গে কৌশলে ইংরেজি টাইটেল ব্যবহার করে মুক্তি দেওয়া হয়। এ তালিকায় রয়েছে ‘বাজে ছেলে দ্য লোফার’, রুদ্র দ্য গ্যংস্টার, ‘রানা পাগলা দ্য মেন্টাল’ প্রভৃতি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৭ সালে এসেও বছরের প্রথম সেন্সরে প্রদর্শিত সিনেমাটিও ইংরেজি নাম নিয়ে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতে যাচ্ছে। ‘ক্রাইম রোড’ শিরোনামের সিনেমাটি গতকাল রোববার (১৫ জানুয়ারি) সেন্সরে প্রদর্শিত হয়। এই নামেই সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পাবে বলে রাইজিংবিডিকে জানান বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মুন্সি জালাল উদ্দিন।


এ প্রসঙ্গে মুন্সি জালাল রাইজিংবিডিকে বলেন, ‘২০১৫ সালে তথ্য মন্ত্রণালয় পরামর্শ দিয়েছিল বাংলা সিনেমায় ইংরেজি নাম ব্যবহার না করার জন্য। যে সব ইংরেজি নামের বাংলা সুন্দর অর্থ পাওয়া যাবে না এবং সিনেমার গল্পের সঙ্গে ইংরেজি নামের মিল পাওয়া গেলে সেক্ষেত্রে ইংরেজি নাম দিয়ে সেন্সর ছাড়পত্র দেওয়া হচ্ছে।’

বছরের শুরুতে ‘ক্রাইম রোড’ শিরোনামে সিনেমাটি ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রে তিনি বলেন, ‘ক্রাইম রোড’ ইংরেজি নাম নিয়ে সেন্সর বোর্ডের ছাড়পত্র পাচ্ছে। কারণ নামের সঙ্গে এর গল্পের মিল রয়েছে।’

এ প্রসঙ্গে পরিচালক সায়মন তারিক রাইজিংবিডিকে বলেন, ‘‘২০১৫ সালের আগেই পরিচালক সমিতিতে ‘ক্রাইম রোড’ নামে সিনেমাটির নাম নিবন্ধন করেছি। তা ছাড়া সিনেমার গল্পের সঙ্গে নামটি মানানসই।’’

সেন্সর বোর্ড সূত্রে জানা যায়, ইংরেজি নাম নিয়ে আরো কয়েকটি বাংলা সিনেমা সেন্সর ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। বিষয়টি নিয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকের সঙ্গে কথা হয়। এদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক তরুণ এক পরিচালক বলেন, ‘বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের নামটিও ইংরেজিতে।’ চলচ্চিত্রে ইংরেজি নাম বাতিল করার পাশাপাশি সেন্সর বোর্ডের নামও পরিবর্তন করে বাংলায় করা উচিৎ বলে মনে করছেন চলচ্চিত্রবোদ্ধারা।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/রাহাত/তারা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়