ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বিতরণ বন্ধের নির্দেশ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ১৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বিতরণ বন্ধের নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক : ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইটির বিতরণ বন্ধের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

শনিবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কতিপয় সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন সংবাদ মাধ্যমে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থের প্রকাশনা নিয়ে অস্পষ্টতার সৃষ্টি হওয়ায় তা দূরীকরণে বাংলাদেশ ব্যাংক এ বিবৃতি প্রকাশ করছে।

এতে আরো জানানো হয়, ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও প্রকাশনার সিদ্ধান্ত গ্রহণ করা হয় ২০১৩ সালের জুন মাসে। এ বিষয়ে তখন উপদেষ্টা কমিটি ও সম্পাদনা কমিটি গঠিত হয়। ওসব কমিটি পাণ্ডুলিপি চূড়ান্ত করার পর গ্রন্থটি ২০১৭ সালের ডিসেম্বর মাসে প্রকাশিত হয়। গ্রন্থটি প্রকাশনার পরপরই এতে কতিপয় গুরুত্বপূর্ণ ব্যত্যয় পরিদৃষ্ট হলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর গ্রন্থটির বিতরণ বন্ধ করার নির্দেশ দেন এবং গ্রন্থটি রিভিউ করার জন্য একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে একটি রিভিউ কমিটি গঠন করেন। ইতোমধ্যে রিভিউ কমিটির দুটি সভা হয়েছে। সভায় বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এগুলো হলো- ২০১৮ সালের আগস্ট মাসে বাংলাদেশ ব্যাংকের প্রবেশদ্বারে (সোনালি গেট) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  যে আবক্ষ ভাস্কর্য স্থাপিত হয়েছে তার ছবিসহ গ্রন্থটিতে জাতির জনকের অবদানের যে ধারাবাহিক বর্ণনা রয়েছে, সেখানেও তার ছবি সন্নিবেশ করা, গ্রন্থটির অ্যালবাম অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ছবিসম্বলিত বিভিন্ন টাকার নোটের ছবি সংযোজন করা, গ্রন্থটির সকল অধ্যায় পুনরায় সম্পাদনা করা এবং কম গুরুত্বপূর্ণ বিষয় ও ছবি বাদ দেওয়া ইত্যাদি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়