ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক অটুট থাকুক

শাহনেওয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৪, ১১ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক অটুট থাকুক

যুক্তরাষ্ট্রে সরকার পরিবর্তন হতে যাচ্ছে। প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী ডোনাল্ড জন ট্রাম্প বিশ্ববাসীকে অবাক করে দিয়ে নির্বাচিত হয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে নতুন সরকার গঠন করবেন এবং দেশ পরিচালনা করবেন।

 

নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয় একটি অবিশ্বাস্য ঘটনা। প্রাক নির্বাচনী মতামত জরিপে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন তার চেয়ে এগিয়ে ছিলেন। হিলারি নির্বাচনে লড়ার প্রস্তুতি নিচ্ছিলেন অনেক আগে থেকে। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি এবং বারাক ওবামার আগের মেয়াদের সরকারে পররাষ্ট্রমন্ত্রী।

 

এবার ডেমোক্রেটিক পার্টির মনোনয়নে হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট পদে নির্বাচন করেছেন। কিন্তু ভোটের লড়াইয়ে জয়ী হয়েছেন ট্রাম্প। হিলারি পরাজয় মেনে নিয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন। দেশ পরিচালনায় ট্রাম্পকে সহিযোগিতা করার জন্য তিনি দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন। আশা করি যুক্তরাষ্ট্রের মানুষ আন্তরিকভাবেই তাদের নতুন প্রেসিডেন্টকে দেশ চালানোর সুযোগ দেবে এবং শান্তি ও ঐক্য বজায় রাখবে।

 

ট্রাম্প একজন ব্যবসায়ী এবং বদমেজাজী হিসেবে পরিচিত। নির্বাচনী প্রচারে তিনি যে সব কথা বলেছেন তাতে সমালোচনার সন্মুখীন হয়েছেন। খোদ রিপাবলিকান পার্টির প্রভাবশালী একটি অংশ তার বিরুদ্ধে অবস্থান নেয় এবং শেষ মুহূর্তে তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পরামর্শ দেয়। গণমাধ্যম সরাসরি তার বিরোধীতা করেছে। নির্বাচনী তহবিল যা সংগ্রহ করেছেন তা হিলারির অর্ধেক। নির্বাচনী প্রচারকালে বলেছেন, তিনি নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করা হবে এবং অভিবাসীদের বিদেয় করা হবে।

 

অবশ্য নির্বাচনে জয়লাভের পর তাকে সংযত দেখা গেছে। বিজয় ভাষণে তিনি ঐক্য ও ন্যায়ের প্রতি জোর দিয়েছেন। বলেছেন, তিনি হবেন সবার প্রেসিডেন্ট এবং ঐক্যবদ্ধভাবে দেশ পরিচালনা করবেন। সবাইকে নিয়ে কাজ করার এবং নতুন যুক্তরাষ্ট্র গড়ে তোলার কথা বলেছেন। সবার সাথে সুসম্পর্ক রাখার কথাও বলেছেন। ইতিমধ্যে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে হোয়াইট হাউসে গিয়ে তার সঙ্গে বৈঠক করেন। ট্রাম্প সাংবাদিকদের জনিয়েছেন, অনেক বিষয় নিয়েই তাদের মধ্যে কথা হয়েছে।        

 

এদেক যুক্তরাষ্ট্রে সরকার পরিবর্তন হলেও বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে বলে আশ্বস্ত করেছেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট। নির্বাচনের আগেই তিনি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বলেন, বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের মনোভাবের কোন পরিবর্তন হবে না। আগামী দিনে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র নতুন সরকার পেতে যাচ্ছে। এই সরকারের সময় দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অটুট থাকুক, আমরা এই আশা করি।  

 

রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৬/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়