ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশি ব্যবসায়ীদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে চায় ভারত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশি ব্যবসায়ীদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে চায় ভারত

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের ব্যবসায়ীদের আরো এগিয়ে নিতে প্রযুক্তিগত সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছেন ভারতের ব্যবসায়ীরা।

সোমবার রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে এফবিসিসিআইয়ের সঙ্গে ইন্ডিয়ান মুসলিম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইএমসিসিআই) প্রতিনিধি দলের বৈঠকে এই আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে ভারতের পক্ষে আইএমসিসিআইয়ের চেয়ারম্যান মোহাম্মদ দাউদ খানের নেতৃত্বে ১৬ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন। অন্যদিকে বাংলাদেশের পক্ষে এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ও সংগঠনের সচিব হোসেন জামিলসহ ব্যবসায়ীরা ছিলেন।

ভারতের ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয়, আমাদের দেশে ব্যবসায়ীদের উন্নয়নে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছি। আমরা বাংলাদেশের ব্যবসায়ীদেরও প্রযুক্তিগত সহযোগিতা দিতে চাই। বাংলাদেশের কোন কোন খাতে বিনিয়োগ করা যায় তা খুঁজে বের করতে কাজ করতে চাই। এজন্য একটি সমঝোতা স্মারক থাকা দরকার।

বৈঠকে ব্যবসায়ীরা বলেন, মুসলিম চেম্বার হিসেবে ভারতে বিভিন্ন হালাল পণ্যের সাটিফিকেট দিয়েছি। বাংলাদেশ চাইলে এক্ষেত্রে সহযোগিতা নিতে পারে।

এফবিসিসিবআইয়ের সভাপতি মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ-ভারতের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। বাংলাদেশ বর্তমানে বিনিয়োগ সম্ভাবনার দেশ। তাই চাইলে আপনারা দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে বিনিয়োগ করতে পারেন। ভারতের পক্ষ থেকে প্রযুক্তিগত সহায়তার বিষয়ে যে সমঝোতা প্রস্তাব দেওয়া হয়েছে তা দুপক্ষের অলোচনা সাপেক্ষে ঠিক করতে পারি।

হালাল পণ্যের সার্টিফিকেট প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের দুটি দেশ (ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া) হালাল পণ্যের সার্টিফিকেট দিয়ে থাকে। আপনাদের মান যদি আন্তর্জাতিক মানের হয় তাহলে আমরা বিবেচেনা করব। একই সঙ্গে প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা অনুসারে পণ্য রপ্তানির আহ্বান জানান তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়