ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশে কুয়েত মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৮, ৩১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে কুয়েত মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে স্বাস্থ্য সেবায় সরাসরি অংশ নিল কুয়েত মেডিক্যাল কলেজের ২৬ জন শিক্ষার্থী।

চারদিনের এই সেবা কার্যক্রমে তারা বাংলাদেশের বিভিন্ন স্কুল-মাদ্রাসার ১৫শ’ শিক্ষার্থীকে বিনামূল্যে হেপাটাইটিস-এ ভাইরাসের টিকা প্রদান করেন। এ সময় তাদের হাতে শিক্ষা সামগ্রী ও স্কুলব্যাগও তুলে দেয়া হয়।

সাফল্যের সাথে এ কর্মসূচী শেষ হওয়ায় সোমবার রাতে ঢাকার ওয়েস্টিন হোটেলে মেডিক্যাল শিক্ষার্থীদের সম্মানে এক সংবর্ধনার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মাদ হায়াত এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকার সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মাদ আল-মুহাইরী।

অতিথিরা শিক্ষার্থী চিকিৎসকদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, কেএসআর কুয়েত এর বৈদেশিক অফিস সমূহের চিফ মোহাম্মাদ জাসেম আল-হোলী, বারডেম জেনারেল হাসপাতালের চিফ কনসালট্যান্ট মেজর জেনারেল (অবঃ) প্রফেসর ডা: এ আর খান।

কর্মসূচীর আয়োজক ও বাস্তবায়নকারী সংস্থা কেএসআর-বাংলাদেশ অফিসের মহাপরিচালক ড. গাজী মোঃ জহিরুল ইসলাম এর সভাপতিত্বে এ সংবর্ধনায় আরো উপস্থিত ছিলেন, এসআইটিসিবি’র পরিচালক মোঃ আব্দুল কুদ্দুস, আরিয়াল বিল মা ও শিশু ফাউণ্ডেশনের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট এ কে এম আজিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কুয়েতের ব্যাপক মানবিক সহায়তার স্বীকৃতি স্বরূপ জাতিসংঘ কর্তৃক কুয়েতকে কান্ট্রি অব হিউম্যানিটি এবং কুয়েতের আমিরকে লিডার অব হিউম্যানিটি খেতাবে ভূষিত করার বিষয়টি তুলে ধরেন। তিনি বাংলাদেশে কুয়েতি অর্থায়নে গৃহীত নানামূখী মানবিক কর্মসূচী বাস্তবায়নে সহায়তা করার জন্য কেএসআর ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

প্রফেসর এ আর খান স্বাস্থ্য সুরক্ষায় টিকার গুরুত্ব তুলে ধরে এ কর্মসূচীতে সহায়তার জন্য কেএসআর ও কুয়েত দূতাবাসকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদানে সহায়তার আহ্বান জানান।

ড. গাজী মোঃ জহিরুল ইসলাম বলেন, এ কর্মসূচীর মধ্য দিয়ে কেএসআরের স্বাস্থ্য সেবা কার্যক্রমে ‘টিকাদান’ সংযোজিত হলো।

উল্লেখ্য, কুয়েত সোসাইটি ফর রিলিফ (কেএসআর) বাংলাদেশ অফিস, গত ২৬ থেকে ২৯ জুলাই ঢাকার দোহার, গাজীপুরের শ্রীপুর, মানিকগঞ্জের সাটুরিয়া ও মুন্সিগঞ্জের কাগজিপাড়াসহ দেশের বিভিন্ন স্কুল-মাদ্রাসার ৬ থেকে ১৫ বছর বয়সী  ১৫ শ’ ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে হেপাটাইটিস-এ ভাইরাসের টিকা প্রদান, শিক্ষা সামগ্রী ও স্কুল ব্যাগ বিতরণের আয়োজন করে। প্রথম দফার এই কর্মসূচীতে টিকার প্রথম ডোজ প্রদান করা হয়। নতুন বছরের জানুয়ারি মাসে এ টিকার দ্বিতীয় ও চুড়ান্ত ডোজ প্রদান করা হবে । ব্যয়বহুল এ টিকা প্রদানে আর্থিক সহায়তা করে কুয়েত সোসাইটি ফর রিলিফ-কুয়েত, নাজাত চ্যারিটি সোসাইটি ও কুয়েত মেডিক্যাল ষ্টুডেন্ট এ্যাসোসিয়েশন  (কেএমএসএ)।




রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়