ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশের কিশোর ফুটবলারদের ম্যারাডোনার সান্নিধ্যের গল্প

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশের কিশোর ফুটবলারদের ম্যারাডোনার সান্নিধ্যের গল্প

আবুধাবিতে ম্যারাডোনার সাথে বাংলাদেশ ইউনিফাইড ফুটবল দলের খেলোয়াড়রা

আব্দুল্লাহ এম রুবেল : ফুটবল ঈশ্বর নামেই পরিচিত তিনি। বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় তারকা হিসেবেও খ্যাতি রয়েছে তার। এক নামেই যাকে চেনে গোটা বিশ্ব, গোটা ফুটবল জগতও চেনে তাকে। হ্যাঁ, বলা হচ্ছে দিয়োগো ম্যারাডোনার কথা। কিছুদিন আগে তারই দেখা পেয়েছিল বাংলাদেশের কিশোর ফুটবলাররা। ম্যারাডোনার নিজের আগ্রহেই দেখা হয়েছিল তাদের সাথে।

এই দলের কোচ হিসেবে ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ডেভেলপমেন্ট কোচ ও প্রাক্তন জাতীয় ফুটবলার আব্দুর রাজ্জাক। ক্লিয়ার মেন অনূর্ধ্ব-১৭ ফুটবল চ্যাম্পিয়নশিপের খুলনা ভেন্যুতে নির্বাচক হিসেবে এসেছিলেন তিনি। তখনই শোনালেন বিশ্ব ফুটবলের সর্বকালের সেরা তারকাদের একজন ম্যারাডোনাকে কাছে পাওয়ার গল্প।

গত মাসের মাঝামাঝি সময়ে ইউনিফাইড ফুটবল প্রতিযোগিতা নামে একটি প্রতিযোগিতার আয়োজন করে আবুধাবির ফুজেরাও ক্লাব। ইউনিফাইড ফুটবল দল গড়া হয় শারীরিক প্রতিবন্ধী এবং সুস্থ স্বাভাবিক ফুটবলারদের নিয়ে। ৮ জন প্রতিবন্ধী ফুটবলারের সঙ্গে ৭ জন শারীরিকভাবে সুস্থ ফুটবলার। একাদশ সাজানো হয় ৬ জন প্রতিবন্ধী এবং ৭ জন সুস্থ ফুটবলারের সমন্বয়ে। দলটি ১৫ দিনের সফরে তখন দুবাইয়ে ছিল।

সেদিন ছিল ১৫ মার্চ। ফুজেরাও কৃতপক্ষ বাংলাদেশের দলটির কোচ আব্দুর রাজ্জাককে জানায়, তোমাদের জন্য একটি সারপ্রাইজ রয়েছে। বিকেলে বাংলাদেশ দল যখন অনুশীলনে ব্যস্ত, তখন জানানো হয়, ম্যারাডোনা আসছেন তোমাদের সাথে দেখা করতে। এমন সারপ্রাইজের কথা ভাবেননি কোচ আব্দুর রাজ্জাকও। এরপর স্থানীয় সময় বিকেল ৪টা ১০ মিনিটের দিকে ফুজেরাও-এর ওই মাঠে আসেন ম্যারাডোনা।

ম্যারাডোনার সাথে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ডেভলপমেন্ট কোচ আব্দুর রাজ্জাক


কোচ আব্দুর রাজ্জাক বলেন, ‘আমি তাকে স্বাগত জানিয়ে মাঠে নিয়ে আসি। এরপর প্রত্যেক খেলোয়াড়ের সাথে আলাদাভাবে পরিচয় করিয়ে দিই। ভাঙা ভাঙা ইংরেজিতে ম্যারাডোনা এ সময় সকল খেলোয়াড়কে দেশ ও ফুটবলকে ভালোবাসার আহ্বান জানান। এরপর সকল খেলোয়াড়কে একটি শপথ পাঠ করান। শপথ পাঠ করানো শেষে সবার সাথে আলাদা করে ছবি তোলেন।’

কোচ রাজ্জাক জানান, এরপর তার সাথে আলাদা করে কথা বলেন ম্যারাডোনা। রাজ্জাক ম্যারাডোনাকে জানান, বাংলাদেশে ম্যারাডোনা ও আর্জেন্টিনার অনেক ভক্ত আছে। ম্যারাডোনা প্রতি উত্তরে জানান, তিনি জানেন বাংলাদেশ সম্পর্কে। বিশ্বকাপের সময় বাংলাদেশের ঘরে ঘরে আর্জেন্টিনার পতাকা ওড়ে, সেটাও জানেন ম্যারাডোনা। রাজ্জাক ম্যারাডোনাকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান। ম্যারাডোনা জানান, বাংলাদেশ যদি তাকে আমন্ত্রণ জানায় আর তখন যদি তার সুযোগ হয়, অবশ্যই তিনি বাংলাদেশে আসবেন।

বাংলাদেশের কিশোর ফুটবলারদের সাথে দেখা হওয়ায় উচ্ছ্বাস করতে দেখা গেছে ম্যারাডোনাকেও। ওইদিনই নিজের ভেরিফাইড ফেসবুক পেজে বাংলাদেশিদের সাথে দেখা হওয়ার একটি গ্রুপ ছবি পোস্ট করেন।

আব্দুর রাজ্জাক বলেন, ‘ম্যারাডোনা এত বড় একজন তারকা অথচ একেবারেই সাধারণের মতোই তিনি আমাদের সাথে কথা বলেছেন। কোনো দাম্ভিকতা ছিল না তার।’ কখনো কি মনে হয়েছিল ম্যারাডোনার সাথে আপনার দেখা হবে? এমন প্রশ্নে আব্দুর রাজ্জাক বলেন, ‘ফুটবল-ই আমার ধ্যান-জ্ঞান। ফুটবলকে ভালোবেসে আমি এর সাথে জড়িয়ে আছি। আপনি যে বিষয়টা ভালোবাসেন, তার সর্বোচ্চ কিছুর স্বপ্ন আপনি দেখবেনই। ম্যারাডোনার দেখা পাওয়া অবশ্যই সে স্বপ্নের বাস্তবায়ন।’




রাইজিংবিডি/খুলনা/৯ এপ্রিল ২০১৮/আব্দুল্লাহ এম রুবেল/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়