ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বাংলাদেশের প্রেক্ষাপটে নিরাপদ খাদ্য নিশ্চিত করা অত্যন্ত জটিল’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৩০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশের প্রেক্ষাপটে নিরাপদ খাদ্য নিশ্চিত করা অত্যন্ত জটিল’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে নিরাপদ খাদ্য নিশ্চিত করা অত্যন্ত জটিল।

শনিবার রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) বাংলাদেশ ফুড অ্যান্ড নিউট্রিশন অ্যাসোসিয়েশন (বাফনা) আয়োজিত ‘বাংলাদেশের নিরাপদ খাদ্য উৎপাদনে খাদ্য প্রকৌশলীদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

মঞ্জুর মোর্শেদ আহমেদ বলেন, আপনি যদি আমাদের পুরান ঢাকাকে আধুনিক শহর করতে চান, সবকিছু ভেঙে নতুন করে করতে যেমন সমস্যা হবে, তেমনি নিরাপদ খাদ্য নিশ্চিত করতেও আমাদের সেই ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। যে দেশে সচেতনতার অভাব, আধুনিকতার অভাব, সে দেশে সেখানে নিরাপদ খাদ্য নিশ্চিত করা অনেক জটিল বলেই আমি মনে করি। তবে আমরা আশাবাদী যে, নিরাপদ খাদ্য নিশ্চিতে সকলে মিলে একসাথে কাজ করলে আমরা সফলতা অর্জন করতে পারব। খাদ্যকে নিরাপদ করতে খাদ্য নিরাপত্তা আইন বাস্তবায়নে আমরা বিগত কয়েক বছর ধরে কাজ শুরু করেছি এবং এটি করতে আমাদের যা কিছু করা লাগে আমরা তা করব।

সেমিনারে বক্তারা বলেন, আমাদের দেশের কিছু কিছু শ্রেণির মানুষের খাদ্যে ভেজাল দেওয়া চরিত্রগত বদভ্যাসে পরিণত হয়েছে। এদের যদি কারো সাথে তুলনা করা হয় তাহলে বলতে হবে, বড় বড় সন্ত্রাসীরা দুইজন বা চারজন মানুষকে হত্যা করে, কিন্তু খাদ্যে ভেজালকারীরা পুরো একটি জাতিকে ধ্বংস করে দিচ্ছে। এরা সন্ত্রাসীদের থেকেও বড় খারাপ। তাই এদের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ভেজালবিরোধী অভিযান জোরদার করার পাশাপাশি, নিরাপদ খাদ্য উৎপাদনে অধিক মুনাফার কথা চিন্তা না করার মানসিকতা তৈরি করতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাফনার আহ্বায়ক আরজু আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়