ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাগেরহাটে খালের কচুরিপানা অপসারণের দাবি

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাটে খালের কচুরিপানা অপসারণের দাবি

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের খাল থেকে কচুরিপানা অপসারণ করে সেটি কৃষকের ব্যবহার উপযোগী করার দাবি জানানো হয়েছে।

সোমবার দুপুরে বাগেরহাট প্রেসক্লাবের মীর জুলফিকার আলী লুলু অডিটোরিয়ামে বাগেরহাট জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো ইমরুল কায়েস এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বাগেরহাট সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের উৎকূল গ্রাম বিষমুক্ত সবজি উৎপাদনে জন্য খ্যাতি রয়েছে। এ গ্রামের ৮৫ ভাগ মানুষ কৃষিকাজের উপর নির্ভরশীল। এ এলাকার কৃষকেরা সারা বছরই বিভিন্ন সবজি চাষ, মাছ চাষ ও ধানের চাষ করে থাকে। চাষাবাদের জন্য জুগীখালী খালের একটি শাখা খাল উৎকূল গ্রামের মধ্য দিয়ে এক কিলোমিটার প্রবাহিত। এলাকার পাঁচ শতাধিক কৃষক কৃষি কাজের জন্য এ খালের পানির উপর নির্ভরশীল। কিন্তু গত দুই/তিন বছর ধরে খালে কচুরিপানা ও আবর্জনা জমে পানি প্রবাহ কমে গেছে। এতে কৃষকেরা ফসলের মাঠ ও মাছের ঘেরে পর্যাপ্ত পানি পায় না। এ ছাড়া বর্ষা মৌসুমে খাল দিয়ে পানি সরতে না পারায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়।

পূর্বে কৃষকেরা তাদের উৎপাদিত ফসল এ খাল দিয়ে নৌকায় করে পরিবহন করতেন। কিন্তু কচুরিপানা ও আবর্জনায় খালটি ব্যবহার অনুপোযগী হওয়ায় এখন তারা ফসল ভ্যান বা ট্রাকের মাধ্যমে পরিবহন করে। যা ব্যয়বহুল। শীত মৌসুমে কৃষকেরা ব্যাপক পরিসরে সবজি উৎপাদন করে থাকে। কিন্তু পর্যাপ্ত পানি সরবরাহ না থাকায় তারা উৎপাদন নিয়ে শঙ্কিত।

এ খাল দিয়ে কৃষকদের সবজি পরিবহনে নৌকা চলাচল ও ক্ষেতে পানি সরবরাহ নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যশনাল-এর সিনিয়র রিজিওনাল কো-অর্ডিনেটর (খুলনা) আমেনা সুলতানা, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দার, যাত্রাপুর ইউপি সদস্য দীপক সাহা, জেলা যুবলীগের সদস্য সচিব মীর জায়েসী আশরাফী জেমস প্রমুখ।

 

 

রাইজিংবিডি/বাগেরহাট/১১ সেপ্টেম্বর ২০১৭/আলী আকবর টুটুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়