ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাগেরহাটের কচ্ছপ ক্যামেরা নিয়ে সাতক্ষীরায়

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাটের কচ্ছপ ক্যামেরা নিয়ে সাতক্ষীরায়

আলী আকবর টুটুল, করমজল থেকে ফিরে : পৃথিবীর প্রাচীন সরীসৃপ কচ্ছপ এখনও টিকে আছে। জলে-স্থলে বসবাস করতে সক্ষম প্রাণিটি জীবনে পাড়ি দেয় শত শত মাইল। কখনো দেশের সীমানা পেরিয়ে চলে যায় অন্য দেশেও।

আগের মতো দেখা না মিললেও এখনও ৩০০ প্রজাতির কচ্ছপ বেঁচে রয়েছে। এদের মধ্যে বাটাগুর বাসকা প্রজাতি বিলুপ্তপ্রায়। এ প্রজাতি রক্ষায় উদ্যোগ নিয়েছে কয়েকটি সংস্থা। সেই জন্যই এদের জীবনাচারণ জানার চেষ্টায় পিঠে ক্যামেরা লাগানোর ব্যতিক্রমী উদ্যোগ। সেই ক্যামেরা নিয়ে একটি কচ্ছপ বাগেরহাট থেকে চলে গেছে সাতক্ষীরায়।  

বিশ্বের ‘বিলুপ্তপ্রায়’ প্রজাতির কচ্ছপ বাটাগুর বাসকা’র জীবনাচারণ জানতে ৬ ফেব্রুয়ারি বন্যপ্রাণি প্রজনন কেন্দ্র সুন্দরবনের করমজল থেকে পিঠে ক্যামেরা বসিয়ে দুটি কচ্ছপকে বঙ্গোপসাগরে ছেড়ে দেওয়ার পর একটি সাতক্ষীরায় উদ্ধার হয়েছে।

সোমবার সকালে সাতক্ষীরার তালা উপজেলার টিআরএম বিলে মাছ ধরার সময় ক্যামেরাযুক্ত ১২ কেজি ওজনের ওই কচ্ছপটি ধরা পড়ে। কচ্ছপটিকে উপজেলার দোহার গ্রামের জেলে শেখ ওহাব উদ্দিন স্থানীয় শ্রীমন্তকাটি নতুন বাজারে বিক্রির জন্য নিয়ে আসে। এ খবর ছড়িয়ে পড়লে পুলিশ কচ্ছপটি উদ্ধার করে।

তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাসান হাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, বনবিভাগের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। তারা নিতে আসলে কচ্ছপটি হাস্তান্তর করা হবে।

করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের কচ্ছপ সংরক্ষণ প্রকল্পের ম্যানেজার আব্দুর রব বলেন, ‘গত ৬ ফেব্রুয়ারি সুন্দরবনের বঙ্গোপসাগরের মোহনার আদাচাই এলাকার সাগরের পানিতে ছেড়ে দেওয়া হয় কচ্ছপটি। আমাদের প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে পুলিশের কথা হয়েছে। সেখান থেকে কচ্ছপটি নিয়ে এসে করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে রাখা হবে। পরবর্তীতে প্রকল্পের কর্মকর্তারা সিন্ধান্ত নেবেন।’

পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম বলেন, বনবিভাগ, আমেরিকার টারটেল সারভাইভাল এলায়েন্স, অস্ট্রিয়ার ভিয়েনা জু ও প্রকৃতি জীবন ফাউন্ডেশনের অর্থায়নে সুন্দরবনের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে কুমির ও হরিণের পাশাপাশি ২০১৪ সালে গড়ে তোলা হয় বাটাগুর বাসকা’র কচ্ছপ প্রজনন কেন্দ্র। বিশ্বে ‘বিলুপ্তপ্রায়’ প্রজাতির তালিকায় থাকা বাটাগুর বাসকা কচ্ছপ করমজলে প্রজননের আগে বিশ্বে শুধু বাংলাদেশ ও ভারতে ছিল ১০০ টির মতো। মাত্র তিন বছরে শুধু সুন্দরবনের করমজলে প্রজননের মাধ্যমে এর সংখ্যা এসে দাঁড়ায় ১২৭টিতে। করমজল কচ্ছপ প্রজনন কেন্দ্রে ১১৭টি বাচ্চা এবং ১০টি পূর্ণাঙ্গ বয়সী বাটাগুর বাসকা প্রজাতির কচ্ছপ রয়েছে। এদের দুটির পিঠে স্যাটালাইট ট্রান্সমিটার বসিয়ে সুন্দরবনের বঙ্গোপসাগরে ছেড়ে দেওয়া হয়।



রাইজিংবিডি/বাগেরহাট/১৩ মার্চ ২০১৭/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়