ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজেট অধিবেশন শুরু

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৭, ৩০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাজেট অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশনই সংসদের বাজেট অধিবেশন। আগামী ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এর আগে সংসদ ভবনে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই অধিবেশন ১৩ জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রীর বাজেট পেশ করার পর তা পাস হওয়ার আগ পর্যন্ত সংসদ সদস্যরা নতুন অর্থবছরের আর্থিক প্রস্তাবের ওপর আলোচনা করবেন। ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত হয়েছে।

কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রমজান মাসে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হবে। ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। স্পিকার প্রয়োজনে অধিবেশনের মেয়াদ ও সময়সীমা বাড়াতে ও কমাতে পারবেন।

অধিবেশনের শুরুতে স্পিকার বলেন, বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরো বাস্তবমুখী করার ওপর আলোচনা করবেন বলে আশা করেন তিনি।

এরপর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- ধীরেন্দ্র দেবনাথ, শামুসল হক, মাহবুব আলী, রুহুল আমিন হাওলাদার ও ফজিলাতুন্নেসা।

প্রাক্তন সাংসদ মোহাম্মদ আব্দুর রশিদ ও আব্দুল মতিন মিয়ার মৃত্যুতে অধিবেশনে শোকপ্রস্তাব উপস্থাপন করেন স্পিকার।

এ ছাড়া সাবেক পররাষ্ট্রসচিব ফারুক চৌধুরী, সাবেক সচিব মোহাম্মাদ নুরুল হুদা, অপরাজেয় বাংলার ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ, আবৃত্তিকার কাজী আরিফ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক এম. আলিমউল্যা মিয়ান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা মিহির নন্দীর মৃত্যুতে সংসদ শোক প্রকাশ করে।

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে সন্ত্রাসী হামলা এবং দেশ-বিদেশে বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণেও সংসদে শোক প্রকাশ করা হয়। নিহতদের স্মরণে সংসদ অধিবেশনের শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৭/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়