ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাণিজ্য মেলায় ওয়ালটন এসিতে ১৫ শতাংশ ছাড়

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় ওয়ালটন এসিতে ১৫ শতাংশ ছাড়

অর্থনৈতিক প্রতিবেদক : গরমের মৌসুমে এসির দামটা বেশ চড়া থাকে। তাই অনেকের পক্ষে সে সময় এসি কেনা সম্ভব হয় না৷ তবে গরমের জন্য আর অপেক্ষা না করে এখনই সাশ্রয় মূল্যে কিনতে পারেন এসি৷

বাণিজ্য মেলা উপলক্ষে সম্পূর্ণ দেশে তৈরি এসি কিনতে সুযোগ তৈরি করে দিয়েছে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন। প্রতিষ্ঠানটি ক্রেতাদের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য উৎপাদন, বাজারজাত ও বিক্রি করে আসছে।

এদিকে চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে ক্রেতাদের এসি কিনতে বাড়তি আরো সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। মেলায় ক্রেতারা ওয়ালটন প্যাভিলিয়ন থেকে যেকোনো মডেলের ওয়ালটন এসি কিনলেই পাচ্ছেন ১৫ শতাংশ ছাড়সহ ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ফ্রি হোম ডেলিভারির সুবিধা।

আরো রয়েছে দেশব্যাপী ডিজিটাল ক্যাম্পেইন সিজন-৪ এর আওতায় পণ্য কিনে রেজিস্ট্রেশন করলেই ক্রেতারা পাচ্ছেন সর্বোচ্চ এক লাখ টাকার ক্যাশ ভাউচার। পেতে পারেন কোটি কোটি টাকার ক্যাশ ভাউচারসহ মোটরসাইকেল, এয়ার কন্ডিশনার, ল্যাপটপ, ফ্রিজ, এলইডি টিভি, ওভেনসহ অসংখ্য পণ্য ফ্রি। রয়েছে নিশ্চিত ক্যাশব্যাক। এসব তথ্য জানান ওয়ালটন প্যাভিলিয়ন সমন্বয়ক মোস্তফাজ্জামান।


তিনি বলেন, মেলায় তিন তলা বিশিষ্ট ওয়ালটন প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় ক্রেতা ও দর্শনার্থীদের জন্য সাজিয়ে রাখা হয়েছে ওয়ালটন এসি। ক্রেতারা এখানে এসে তাদের পছন্দমত এসি দেখতে ও জানতে পারছেন। তবে জায়গা স্বল্পতার কারণে সব মডেল প্রদর্শন করা সম্ভব হয়নি। ক্রেতারা চাইলে আমাদের ওয়েবসাইট দেখে পছন্দ করে মডেল বললে আমার দিতে পারব।

এদিকে খিলগাঁও থেকে বাণিজ্য মেলায় ঘুরতে আসা বেসরকারি একটি ব্যাংকে কর্মরত সেতু বিশ্বাস প্যাভিলিয়নে এসে খোঁজখবর নেন ওয়ালটন এসির। কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, ওয়ালটন এসি দেখে আমার খুব ভালো লেগেছে। এর ডিজাইনগুলো বাজারে অন্য এসির থেকে সুন্দর। আর বিদেশি কোম্পানির এসিগুলোতে বর্তমানে যে প্রযুক্তি রয়েছে, তার সবকিছুই রয়েছে ওয়ালটন এসিতে। দামও অনেক কম। দেশি পণ্য হিসেবে আজ আমাদের গর্ব করার সময় হয়েছে।

ওয়ালটন এসিতে ব্যবহৃত প্রযুক্তি সম্পর্কে আরো বিস্তারিত জানান মেলা প্যাভিলয়ন ম্যানেজার শফিকুল আলম। তিনি বলেন, মেলায় দেড় ও দুই টনের নতুন মডেলের স্মার্ট ইনভার্টার এবং আয়োনাইজার প্রযুক্তির এয়ার কন্ডিশনারের এনেছে ওয়ালটন। ১২০০০ বিটিইউ (ব্রিটিশ থার্মাল ইউনিট) কে বলা হয় এক টন। আমদানি করা এসিতে সঠিক বিটিইউ থাকে না। যা সাধারণ ক্রেতার পক্ষে ধরা সম্ভব নয়। তবে ওয়ালটন দেশে তৈরি করছে বলে সঠিক বিটিইউ নিশ্চিত করছে।
 


নিয়মিত গবেষণার মাধ্যমে ওয়ালটনের প্রকৌশলীরা বাজারে নিয়ে এসেছে মুঠোফোনে নিয়ন্ত্রণযোগ্য আইওটি বেজড স্মার্ট এসি। এসিতে প্রতিদিন বা মাসিক বিল আসছে কত? ভোল্টেজ লো না হাই? কম্প্রেসার কি ওভারলোডে চলছে? এসব প্রশ্নের উত্তর দেবে স্মার্ট এসি। দেশের বাজারে ওয়ালটনই প্রথমবারের মতো স্মার্ট এসি নিয়ে এসেছে।

তিনি আরো বলেন, নতুন মডেলের এসব এসিতে আয়োনাইজার প্রযুক্তি ব্যবহার করায় রুমের বাতাস থাকে ধূলা-ময়লা ও ব্যাকটেরিয়ামুক্ত। পাশাপাশি ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসর ব্যবহার করায় বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে ৬০ শতাংশ পর্যন্ত। এসব সুবিধার পাশাপাশি বাজারে একমাত্র ওয়ালটন এসিতেই রয়েছে সঠিক বিটিইউয়ের নিশ্চয়তা ও ছয় মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি সুবিধা। মূলত, এসব সুবিধার পরিপ্রেক্ষিতে গ্রাহক পছন্দের শীর্ষে রয়েছে ওয়ালটন এসি।
 


একের পর এক বিশ্বের অত্যাধুনিক সব প্রযুক্তির সংযোজন করা হচ্ছে। এসির কন্ডেন্সারে ব্যবহার করা হচ্ছে মরিচারোধক গোল্ডেন ফিন কালার প্রযুক্তি। এতে করে ওয়ালটন এসি হচ্ছে টেকসই দীর্ঘস্থায়ী।

এছাড়া ওয়ালটনের ইনভার্টার প্রযুক্তির এসির কম্প্রেসরে রয়েছে টার্বোমুড। যা রুমের তাপমাত্রা দ্রুত কমিয়ে এনে রুমকে দ্রুত ঠান্ডা করে। এই প্রযুক্তিতে পিসিবি বা মাদারবোর্ডে স্থাপিত মাইক্রো প্রসেসরের বিশেষ প্রোগ্রামিংযের মাধ্যমে রুমের তাপমাত্রা অনুযায়ী কম্প্রেসরের গতি নিয়ন্ত্রিত হয়। অর্থাৎ রুমের তাপমাত্রা কমার পাশাপাশি কম্প্রেসরের গতিও কমে আসে। ওয়ালটন এসির কম্প্রেসরে ব্যবহৃত হচ্ছে বিশ্ব স্বীকৃত সম্পূর্ণ পরিবেশবান্ধব এইচএফসি গ্যাসমুক্ত আর-৪১০এ রেফ্রিজারেন্ট।

সর্বোচ্চ ৭৮ হাজার টাকা থেকে শুরু করে সর্বনিম্ন ৩৫ হাজার ৫০০ টাকায় পাওয়া যাচ্ছে এসব এসি। এছাড়া ৫ টন এসির দাম সর্বোচ্চ এক লাখ ৫৯ হাজার টাকা থেকে এক লাখ ৪১ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত। মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার চালুর পর থেকে প্রতি বছর তা পাচ্ছে ওয়ালটন। এছাড়া প্রায় প্রতি বছরই সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়ে আসছে ওয়ালটন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়