ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাণিজ্য মেলায় ওয়ালটন জেনারেটরে ১০ শতাংশ ছাড়

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ২৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় ওয়ালটন জেনারেটরে ১০ শতাংশ ছাড়

ছবি : নাসির উদ্দিন ও শাহীন ভূঁইয়া

অর্থনৈতিক প্রতিবেদক : শীত, গ্রীষ্ম, বর্ষা যাই হোক না কেন, বাড়িতে বা অফিসে বিদ্যুৎ সব জায়গাতেই অপরিহার্য। বিদ্যুৎ না থাকলে দৈনন্দিন অনেক কাজে সমস্যার সম্মুখীন হতে হয়। বিদ্যুতের সমস্যা সমাধানে বিকল্প হিসেবে আজকাল বিভিন্ন ধরনের যন্ত্র পাওয়া যায় বাজারে। এর মধ্যে প্রথমেই আসে জেনারেটরের নাম। আরো রয়েছে ইউপিএস। তবে ইউপিএসের তুলনায় বিদ্যুতের ভালো বিকল্প জেনারেটর। বড় পরিসরে বিদ্যুৎ সরবরাহে জেনারেটরের বিকল্প নেই বললেই চলে।

বাংলাদেশে বিদ্যুতের বিকল্প এ যন্ত্রটি বাজারজাত করছে দেশী-বিদেশী বেশকিছু প্রতিষ্ঠান। তবে দেশীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে উন্নত মানের ও সাশ্রয়ী মূল্যের জেনারেটর নিয়ে এসেছে শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন।



ইতিমধ্যে প্রতিষ্ঠানটি সারা দেশে সাশ্রয়ী মূল্যে জেনারেটর ক্রেতাদের হাতে পৌঁছে দিলেও তাদের চাহিদার কথা চিন্তা করে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ উপলক্ষে ১০ শতাংশ মূল্যছাড় দিচ্ছে। তবে শুধু মেলায় ওয়ালটন প্যাভিলিয়ন থেকে ওয়ালটন জেনারেটর কিনলেই এ ছাড় পাবেন ক্রেতারা।

আরো রয়েছে, মেলা উপলক্ষে দেশব্যাপী ডিজিটাল ক্যাম্পেইন সিজন-৪ এর আওতায় ক্রেতারা পণ্য কিনে রেজিস্ট্রেশন করলেই ক্রেতারা পাচ্ছেন সর্বোচ্চ ১ লাখ টাকার ক্যাশ ভাউচার। পেতে পারেন মোটরসাইকেল, এয়ার কন্ডিশনার, ল্যাপটপ, ফ্রিজ, এলইডি টিভি, ওভেনসহ অসংখ্য পণ্য ফ্রি। রয়েছে নিশ্চিত ক্যাশব্যাক। ঢাকার মধ্যে ফ্রি হোম ডেলিভারি সুবিধাও রয়েছে বলে জানান ওয়ালটন প্যাভিলিয়নের সমন্বয়ক মোস্তাফাজ্জামান।



তিনি বলেন, বর্তমানে ওয়ালটনের ডিজেলচালিত দুটি জেনারেটর ও পেট্রোল চালিত ২৩টি জেনারেটর পাওয়া যাচ্ছে। ওয়ালটনের জেনারেটরের কিছু অনন্য বৈশিষ্ট্য হলো- কন্ট্র্যাক্ট ট্রানজিস্টর লেগনিশন সিস্টেম, অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর (এভিআর), অটো সার্কিট ব্রেকার, ৫০ হার্জ রেট ফ্রিকোয়েন্সি, ১২-৮-৩এ ডিসি আউটপুট, ফোর স্ট্রোক ইঞ্জিন এবং ডিজিটাল ডিসপ্লে মিটার। প্রতিটি মডেলের সাথে ১০ শতাংশ মূল্যছাড় যুক্ত হবে।

ডিজেল চালিত ওয়ালটন জেনারেটর দুটির মডেল হচ্ছে- Silent Katrina 5500E ও Robust D6500E। এর জ্বালানি ধারণক্ষমতা যথাক্রমে ২৫ ও ৩০ লিটার এবং বিক্রি হচ্ছে ৯০ হাজার ও ৯৯ হাজার টাকায় (১০ শতাংশ ডিসকাউন্ট ছাড়া)। Silent Katrina 5500E মডেলের জেনারেটরে বিদ্যুৎ পাওয়া যাবে ৪ হাজার ৫০০ থেকে সর্বোচ্চ ৫ হাজার ৫০০ ওয়াট। আর Robust D6500E মডেলের জেনারেটরে বিদ্যুৎ পাওয়া যাবে ৬ হাজার থেকে ৬ হাজার ৫০০ ওয়াট।



পেট্রোল চালিত জেনারেটরগুলো হলো- Booster 8000E, Proton 900, Impulse 1200, Megatron 7000E, Zoom 1200, Superia 6000E, Smart Power Plus 1500, Smart Power Plus 1500E, Excel Smart 2200, Excel Smart 2200E, Power Max 3600E, Sparks 4500, Sparks 4500E, Superia 6000, Power Max 3600, Power Max 3600, Excel 2200, Excel 2200, Excel 2200, Power Craft 8000E (7.0 KE), Power Craft 8000E (7.5 KE), Power Plus 1500, Power Plus 1500E। এসব জেনারেটরের জ্বালানি ধারণক্ষমতা ৩ থেকে ৩০ লিটার। দাম ১৫ হাজার থেকে ৬০ হাজার টাকা।

এর মধ্যে Superia 6000E জেনারেটরটি প্রতি তিন লিটারে চলবে ১ ঘণ্টা। বিদ্যুৎ পাওয়া যাবে ৫ হাজার থেকে সর্বোচ্চ ৬ হাজার ওয়াট পর্যন্ত। Booster 8000E জেনারেটরটি প্রতি চার লিটারে চলবে ১ ঘণ্টা এবং বিদ্যুৎ পাওয়া যাবে ৭ হাজার থেকে সর্বোচ্চ ৮ হাজার ওয়াট পর্যন্ত।



প্রসঙ্গত, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত। মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার চালুর পর থেকে প্রতিবছর তা পাচ্ছে ওয়ালটন। এছাড়া, প্রায় প্রতিবছরই সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়ে আসছে ওয়ালটন।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়