ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়ন মন কেড়েছে সবার

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ২৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়ন মন কেড়েছে সবার

ছবি :নাসির উদ্দিন

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তিন তলা বিশিষ্ট সুদৃশ্য প্রিমিয়ার প্যাভিলিয়ন করেছে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্স পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। অনন্য স্থাপত্যশৈলীর এই প্যাভিলিয়ন মন কেড়েছে মেলায় আসা সব ক্রেতা ও দর্শনার্থীর।

সকাল থেকে রাত পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর থাকছে এই প্যাভিলিয়ন। ক্রেতা ও দর্শনার্থীরা বলছেন, ওয়ালটন সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে প্যাভিলিয়ন সাজানোয় মুগ্ধ তারা।

বাণিজ্য মেলার প্রধান ফটক দিয়ে ঢোকার পর একটু সামনে গিয়ে ডান দিকে তাকালেই চোখে পড়বে সুবিশাল তিন তলা বিশিষ্ট ওয়ালটন প্রিমিয়ার প্যাভিলিয়ন। প্যাভিলিয়নের বাইরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আকর্ষণীয় ফুলের বাগান। ছবি তোলার জন্য বিশেষ জায়গা, ৯৮ ইঞ্চি স্মার্ট টিভি দেখেই মুগ্ধ ক্রেতা-দর্শনার্থীরা।

 



এদিকে, প্যাভিলিয়নের বাইরে ঈগল পাখির ডানার আদলে তৈরি ছবি তোলার বিশেষ জায়গায় দাঁড়িয়ে নিজেদের ক্যামেরাবন্দি করতে দেখা গেল অনেককে। এদের মধ্যে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় থকে থেকে আসা তুষার আহমেদের সঙ্গে।

তুষার আহমেদ রাইজিংবিডিকে বলেন, এই প্রথম বন্ধুদের সাথে বাণিজ্য মেলায় ঘুরতে এসেছি। এর আগে কখনো আসা হয়নি। খুব ভালো লাগছে এখানে ঘুরতে আসতে পেরে। গ্রামের ছেলে, তাই এত বড় আয়োজন কখনো এর আগে দেখিনি। বাণিজ্য মেলায় ওয়ালটনের প্যাভিলিয়নটাই আমার কাছে সবচেয়ে সুন্দরভাবে সাজানো মনে হয়েছে। বাইরে থেকেও দেখতে খুব সুন্দর হয়েছে। এছাড়া, ক্রেতারা যেন খুব সহজেই ভিতরে ঢুকে তার প্রয়োজনীয় পণ্য দেখতে ও কিনতে পারেন সেজন্য আলাদা আলাদা করে পণ্যসামগ্রী সাজিয়ে রাখা হয়েছে। তাই কষ্ট করে খুঁজতে হয় না কোথায় কী আছে।

তিনি বলেন, সবচেয়ে ভালো লেগেছে ছবি তোলার জায়গাটি। খুব ভালো লেগেছে ছবি তুলতে পেরে। রীতিমত লাইন দিয়ে ছবি তুলতে হয়েছে আমাদের। এই আনন্দ ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

 



স্ত্রী ও ছোট মেয়েকে সঙ্গে নিয়ে ধানমন্ডি থেকে মেলায় এসেছেন রুহুল আমীন। ছোট মেয়ে ওয়ালটন প্রিমিয়ার প্যাভিলিয়নের ভেতর ছোটাছুটি করছিল। এটা ধরছিল, ওটা ধরছিল। আর বাবা মেয়েকে সামলাতে ব্যস্ত। মাঝে মাঝে মেয়েকে ধরে কোলে তুলে আদর করছিলেন। তার মেয়ে যেন অন্যরকম আনন্দ পাচ্ছিল। মেয়ের আনন্দে বাবাও আনন্দ পাচ্ছিলেন।

রুহুল আমীন বলেন, ওয়ালটন দেশের গর্ব। ওয়ালটন আমাদের পণ্য, দেশের পণ্য। আমরা ওয়ালটন নিয়ে সবসময় গর্ব করি। মেলায় ঢুকে অন্য কোনো স্টল বা প্যাভিলিয়নে যাইনি। সোজা ওয়ালটনের প্যাভিলিয়নে এসেছি।

এদিকে, প্যাভিলিয়নের বাইরে ফুলের বাগানের পাশে স্ত্রী-সন্তানকে নিয়ে বসে বিশ্রাম নিচ্ছেলেন মেলায় ঘুরতে আসা একটি পরিবার। ভদ্রলোক তার স্ত্রীকে বলছিলেন, দেখছ, কত সুন্দর ফুল দিয়ে সাজানো হয়েছে সামনের অংশটা! অন্য সবগুলোর চেয়ে আলাদা। সত্যিই আমাদের দেশ অনেক এগিয়ে যাচ্ছে, ওয়ালটনই তার প্রকৃষ্ট উদাহরণ।

 



তার সঙ্গে বলেন এই প্রতিবেদক। তার নাম হায়দার আলী। তিনি এসেছেন গাজীপুর থেকে, মেয়ের মেলা ঘুরে দেখার বায়না মেটাতে। তেমন কোনো কিছু কেনার পরিকল্পনা নেই। বাইরে থেকে প্যাভিলিয়নটি দেখে পরে তিনি ভেতরে প্রবেশ করেছেন। ভেবেছেন, বাইরে থেকে দেখতে অনেক সুন্দর, ভেতরে না জানি কত সুন্দর! তাই প্যাভিলিয়নের ভেতরে এসেছেন। এসে দেখেন, সত্যিই দৃষ্টিনন্দন।

ওয়ালটন প্যাভিলিয়নে ঢুকে দেখা যায়, প্যাভিলিয়নে উপচেপড়া ভিড়। তথ্যদাতাদের কাছে তথ্য জানার আগ্রহে ব্যাকুল রয়েছেন ক্রেতা-দর্শনার্থী। এখানে ঢুকেই ডান দিকে ওপরে দেখা যায় ওয়ালটনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ এস এম  নজরুল ইসলামের ম্যুরাল।

তিন তলা এই প্যাভিলিয়নের নিচতলায় সারিবদ্ধভাবে পর্যায়ক্রমে সাজানো রয়েছে- টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, ফ্যান, রাইস কুকার, ব্লেন্ডার, টি পট, মাইক্রোওয়েভ ওভেনসহ হোম অ্যাপ্লায়েন্স, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্যসামগ্রী।

 



প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় আছে মোবাইল, ল্যাপটপ, এসি, জেনারেটর এবং অত্যাধুনিক লিফট। আরো রয়েছে তথ্য ও সেবাকেন্দ্র।

বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়ন পরিচালনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবীর বলেন, প্রতিবার আমারা বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন করার বিষয়ে সকলের থেকে ব্যাতিক্রম কিছু করার চিন্তা করে থাকি। এবারও সেটিই করা হয়েছে। প্যাভিলিয়নের বাইরে স্থাপন করা হয়েছে ৯৮ ইঞ্চির বড় পর্দার টেলিভিশন। যেখানে ওয়ালটন পণ্যের অত্যাধুনিক উৎপাদন প্রক্রিয়া এবং করপোরেট ডকুমেন্টারি প্রদর্শন করা হচ্ছে। এতে মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীরা ওয়ালটন পণ্যের উৎপাদন সম্পর্কে বাস্তুব জ্ঞান নিতে পারছেন। করা হয়েছে ছবি তোলার জন্য বিশেষ ব্যবস্থা।

প্যভিলিয়ন করার বিষয়ে বিপুল পরিমাণ ক্রেতা-দর্শনার্থীর চাপ মোকাবিলা ও নিরাপত্তার নিশ্চিত করার বিষয়ে অধিক জোর দিয়েছে ওয়ালটন। কাঠামো নির্মাণ, অভ্যন্তরীণ সাজসজ্জায়, বৈদ্যুতিক সংযোগ স্থাপনে ব্যবহার করা হয়েছে ফায়ার রেসিস্ট্যান্স ক্যাবলস, স্টিলের কাঠামো, এসিপি (অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল) বোর্ড, গ্লাস ইত্যাদি। প্যাভিলিয়নের বিভিন্ন ফ্লোরে যাতায়াতের জন্য রয়েছে সুপরিসর লিফট। ওয়ালটনের তৈরি এই লিফট প্রদর্শন ও বিক্রির ব্যবস্থাও রয়েছে এখানে।

 



মোট ৭ হাজার ৫০০ বর্গফুট আয়তনে দৃষ্টিনন্দন ওয়ালটন প্যাভিলিয়নের নির্মাণকাজে অনুসরণ করা হয়েছে গ্রিন টেকনোলজি মেথড। মেলা শেষে এসব ম্যাটেরিয়ালস দীর্ঘস্থায়ী কাঠামো নির্মাণেও কাজে লাগবে। স্টিল ও এসিপি বোর্ডগুলোর ৯০ শতাংশই পরবর্তীতে ব্যবহারযোগ্য। ইন্টেরিয়র ডেকোরেশনে ব্যবহার করা হয়েছে ফায়ার রেসিস্ট্যান্স এসিপি (অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল) বোর্ড, গ্লাস এবং স্টিলের ফ্রেম।

উল্লেখ্য, বাণিজ্য মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার চালু হওয়ার পর থেকে প্রতি বছর মেলায় সেরা ভ্যাটদাতার সম্মান পাচ্ছে ওয়ালটন। এছাড়া, প্রায় প্রতি বছরই সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়ে আসছে ওয়ালটন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে ৯ জানুয়ারি শুরু হওয়া এ মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

 





রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়