ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাণিজ্য মেলায় ডাক বিভাগের নগদ সেবা

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলায় ডাক বিভাগের নগদ সেবা

অর্থনৈতিক প্রতিবেদক: ডাক বিভাগের নতুন সেবা ‘নগদ’ সেবা দেওয়া হচ্ছে ২৪ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়।

এই সেবা নিতে নগদের প্যাভিলিয়নে তরুণ গ্রাহকদের বেশ আগ্রহ লক্ষ্য করা গেছে। এটি বিকাশ, রকেট, ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং সেবা। এর লেনদেনের সীমা দিনে সর্বোচ্চ আড়াই লাখ টাকা।

মেলায় প্রবেশের মূল ফটক দিয়ে একটু সামনে গিয়ে বাম দিকে গেলেই নগদের প্যাভিলিয়ন চোখে পড়বে। প্যাভিলিয়নটির সাজসজ্জা ডাক বিভাগের ঐতিহ্যই তুলে ধরছে। ভেতরে প্রবেশ করলেই পাওয়া যাবে নগদের আধুনিক সেবা। নতুন করে ডাকের ঐতিহ্য ফিরিয়ে আনতে এ যেন নতুন উদ্যোগ।



এ বিষয়ে প্যাভিলিয়নে কর্মকর্তারা জানান, মেলায় এখন পর্যন্ত ১ হাজারের বেশি গ্রাহক নগদে একাউন্ট খুলেছেন। সব শ্রেণি পেশার মানুষের মধ্যে নগদ নিয়ে অন্য রকমের আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে নগদের উদ্যোক্তা ছড়িয়ে পড়ছে। প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে এখন নগদের পয়েন্ট আছে। আর ডাক বিভাগের প্রতিটি জিপিও থেকে নগদ সেবা পাওয়া যাচ্ছে।

তবে আনুষ্ঠানিকভাবে নগদের সেবা এখনও চালু হয়নি বলে জানান তারা। খুব শিগগিরই আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হবে বলে তারা আরো জানান। নগদে দিনে সর্বোচ্চ আড়াই লাখ টাকা লেনদেন করা যাবে। আর মাসে লেনদেনের লিমিট ৫ লাখ টাকা। ক্যাশ ইনের ক্ষেত্রে কোন চার্জ নেই। তবে ক্যাশ আউটের ক্ষেত্রে চার্জ প্রযোজ্য। তাও অন্য প্রতিষ্ঠানের চেয়ে কম।



এদিকে প্যাভিলিয়নে 'নগদ' সেবা নিতে আসা লোকমান হোসেন বলেন, নতুন এই সেবায় যুক্ত হয়ে খুব ভালো লাগছে। লেনদেদেনর ক্ষেত্রে সরকারি সেবার প্রতি সবার অস্থা বেশি। যেহেতু বিকাশের মতো বেসরকারি সেবা গ্রহণ করছি, তাই ডাক বিভাগের চালু করা সহজ সেবার গ্রাহক হয়ে গেলাম।  সবচেয়ে বেশি ভালো লেগেছে তাদের সরবরাহ করা ভার্চুয়াল কার্ড।

তিনি বলেন, নগদ একাউন্টে দিনে আড়াই লাখ পর্যন্ত লেনদেন করা যাবে। কিন্তু বিকাশে দিনে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত লেনদেন করা যায়। এ কারণে নগদের প্রতি আমার মতো অনেকেরই আকর্ষণ বাড়বে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়