ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাণিজ্য সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফ্রান্স

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফ্রান্স

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ পাটের উৎপাদন বৃদ্ধিতে আধুনিক কৌশল অবলম্বন করছে।

বুধবার সচিবালয়ে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি অ্যানিক বুরডিন সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। এ সময় রাষ্ট্রদূত ফ্রান্সের কৃষিমন্ত্রীর আমন্ত্রণ বার্তা পৌঁছে দেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী ও আমাদের মেহেনতি কৃষকের অক্লান্ত পরিশ্রম, কৃষি যান্ত্রিকরণ ও সর্বোপরি কৃষি ভতুর্কি এবং সরকারের আন্তরিকতার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। কৃষি আমাদের অর্থনৈতিক গতিশীলতার জন্য অপরিহার্য। যুদ্ধ পরবর্তী ১৯৭১ সালে খাদ্যশস্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন ২০১৭-১৮ তে এসে ৪১ দশমিক ৩৩ মিলিয়ন টন হয়েছে। আমাদের কৃষি জমি কমছে আবার কৃষি উৎপাদনও বাড়ছে। আমাদের শস্যের নিবিরতা ১৯৫ শতাংশ। বাংলাদেশ কৃষি রপ্তানিকারক দেশ হতে চায়। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়।

 



বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সাফল্যের প্রশংসা করেন রাষ্ট্রদূত। তারা যৌথভাবে গবেষণা, জিএমও, উন্নত হাইব্রিড ফসল, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতসহ আধুনিক কৃষি প্রযুক্তিতে সহায়তা করতে চায়। এছাড়া দুর্যোগ মোকাবিলাসহ বৃষ্টির পানি সংরক্ষণ করে এর বহুবিধ ব্যবহার, সৌর বিদ্যুৎ ও বায়ু বিদ্যুতেও তাদের আগ্রহের কথা জানান।

ফ্রান্স ২০১৮ সালে বাংলাদেশ থেকে চামড়ার জুতাসহ অন্যান্য প্রায় ৪০০ মিলিয়ন ইউরোর পণ্য আমদানি করেছে জানান রাষ্ট্রদূত। প্রযুক্তির ব্যবহার বাড়ানো, কৃষিতে গবেষণা ও প্রশিক্ষণ, কৃষি অবকাঠামো উন্নয়ন, উন্নত বিজ উৎপাদনে কারিগরি সহায়তার কথা বলেন রাষ্ট্রদূত।

ফসল সংগ্রহত্তোর বড় একটি অংশ নষ্ট হয়ে যায়, সংগ্রহত্তোর ফসল সংরক্ষণের বিষয় ফ্রান্সের প্রযুক্তিগত সহায়তা চান মন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়