ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাণিজ্য মেলার শেষ সপ্তাহে বেড়েছে হকারদের উপদ্রব

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য মেলার শেষ সপ্তাহে বেড়েছে হকারদের উপদ্রব

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শেষ সপ্তাহে বেড়েছে হকারদের উপদ্রব। স্টল ও প্যাভিলিয়নের সামনেই জমে উঠেছে ভাসমান দোকানে বেচা-বিক্রি। চলছে দামদরের হাঁকডাক।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ ঘুরে এসব চিত্র দেখা যায়।

সিগারেট, পানি, ফুচকা, চিপস বা খেলনা সামগ্রী নিয়ে বড় বড় প্যাভিলিয়ন বা স্টলের সামনে বসে পড়ছেন তারা। তিন গুণ বেশি দামে বিক্রি করছেন পণ্য। এতে একদিকে স্টলের পরিবেশ যেমন নষ্ট হচ্ছে, তেমনই নষ্ট হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলার পরিবেশ।



মেলা ঘুরে দেখা গেছে, মেলার মাঠে ছড়িয়ে-ছিটিয়ে অস্থায়ীভাবে বসেছেন হকাররা। নিম্নমানের বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বিক্রি করছেন তারা। অথচ তাদের মেলাস্থলে মালামাল নিয়ে প্রবেশের অনুমতি নেই।

যত্রতত্র হকারদের আনাগোনায় ক্ষোভ প্রকাশ করেছেন দর্শনার্থী ও স্টল মালিকরা। তাদের দাবি, মেলা কমিটি না চাইলে এভাবে হকার আসতে পারে না। তবে হকার প্রবেশ বন্ধ করতে প্রতিদিনই অভিযান অব্যাহত রেখেছে মহানগর মেট্রোপলিন পুলিশ (ডিএমপি)।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা হকারমুক্ত মেলা আয়োজনের চেষ্টা করেছিলাম। সেই ক্ষেত্রে আমরা অনেকটা সফল হয়েছি। শেষ পর্যন্ত আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।



পুলিশের অভিযানের ফলে প্রায় প্রতিদিনই মেলায় অবৈধভাবে প্রবেশের কারণে গ্রেপ্তার হচ্ছেন হকাররা। মূলত সকালে যখন মেলার স্টলের লোকজন মালামাল নিয়ে প্রবেশ করেন, তখন হকাররাও স্টলের নাম করে হয়তো ভেতরে চলে আসেন।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অন্যুায়ী, মাসব্যাপী এ মেলার পর্দা নামবে আগামী ৮ ফেব্রুয়ারি। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। মেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। এবারই প্রথম মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।



এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়