ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বান্দরবানের ঐতিহ্যবাহী রাজ পূণ্যাহ বুধবার শুরু

এস বাসু দাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ২০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বান্দরবানের ঐতিহ্যবাহী রাজ পূণ্যাহ বুধবার শুরু

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানের রাজকর আদায়ের উৎসব ১৩৯ তম রাজ পূণ্যাহ মেলা বুধবার সকাল থেকে শুরু হতে যাচ্ছে। মেলাকে ঘিরে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে বোমাং রাজ পরিবার।

 

বোমাং রাজ পরিবার সূত্রে জানা গেছে, বান্দরবানের স্থানীয় রাজার মাঠে আগামী ২১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর তিন দিনব্যাপী চলবে এই মেলা।

 

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর, জোন কমান্ডার, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান, বোমাং রাজা ও স্থানীয় রাজনৈতিক নেতারা।

 

মেলাকে ঘিরে জেলার ১১টি আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যমণ্ডিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। এ সময় পাহাড়ি-বাঙালিদের মিলনমেলা পরিণত হয়। দেশি- বিদেশি পর্যটকরা ভিড় জমান এ পর্যটন শহরে। আদিবাসী সম্প্রদায়ের প্রবীণ নেতা হিসেবে রাজার আশীর্বাদ পাওয়ার জন্য দুর্গম এলাকা থেকে পাহাড়িরা রাজ দরবারে এসে ভিড় জমান।

 

বোমাং রাজ পরিবার সূত্র জানায়, বৃটিশ শাসন আমলে পার্বত্য চট্টগ্রামের তিন জেলাকে তিনটি সার্কেলে বিভক্ত করে খাজনা আদায় করা হতো। ১৮৬৬ সাল পর্যন্ত চাকমা রাজা পার্বত্য এলাকা শাসন করতেন। ১৮৬৭ সালে কর্ণফুলী নদীর দক্ষিণ অঞ্চলের মারমা অধ্যুষিত এলাকাকে বোমাং সার্কেল, ১৮৭০ সালে রামগড় ও মাইনি উপত্যকার এলাকাকে নিয়ে মং সার্কেল গঠিত হয়।

 

বান্দরবানের বোমাং রাজা উ চ প্রু চৌধুরীর সহকারী অং ঝাই বলেন, মেলার আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করা হয়েছে। অতিথিরা যোগ দিতে বান্দরবানে আসতে শুরু করেছেন।

 

বান্দরবান সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিক উল্লাহ বলেন, এবারও মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইতিমধ্যে অনুষ্ঠানস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/বান্দরবান/২০ ডিসেম্বর ২০১৬/এস বাসু দাশ/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়