ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বার্সা শুধু জয়ই পেল

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৯, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বার্সা শুধু জয়ই পেল

শেষ ম্যাচে সান্ত্বনার জয় পেল বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক : বার্সেলোনার ভাগ্যটা তাদের হাতে ছিল না। লা লিগা শিরোপা ধরে রাখতে শেষ ম্যাচে তাদের জিততেই হতো। রিয়াল মাদ্রিদও যেন তাদের শেষ ম্যাচে হারে- করতে হতো এই প্রার্থনাও। ক্রিস্টিয়ানো রোনালদো সেই সুযোগ দিলে তো! পর্তুগিজ তারকা রিয়ালের শিরোপা জয়ের মঞ্চ সাজিয়ে দিলেন ম্যাচের দ্বিতীয় মিনিটেই। এইবারের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও পাওয়া জয়টা তাই কেবল সান্ত্বনা হয়েই থাকল বার্সেলোনার।

ন্যু ক্যাম্পে এটিই ছিল বার্সেলোনা কোচ লুইস এনরিকের শেষ ম্যাচ। ঘরের মাঠে কোচের বিদায়ী ম্যাচে লিওনেল মেসির জোড়া গোলে এইবারকে ৪-২ ব্যবধানে হারিয়েছে বার্সা। অন্যদিকে মালাগাকে তাদের মাঠেই ২-০ গোলে হারিয়ে পাঁচ বছর পর লিগ শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ।

শিরোপা জিততে রিয়ালের শুধু ড্র করলেই চলত। সেখানে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করে দলকে এগিয়ে দেন রোনালদো। ওদিকে বার্সা পিছিয়ে পড়ে ম্যাচের সপ্তম মিনিটেই। বক্সের ভেতরে বাঁ দিক থেকে জোরালো শটে গোল করে এইবারকে এগিয়ে দেন জাপানি মিডফিল্ডার তাকাশি ইনুই। পরের মিনিটে স্বাগতিকদের সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন লুইস সুয়ারেজ। কিন্তু উরুগুইয়ান স্ট্রাইকার গোলরক্ষককে একা পেয়েও বল বাইরে দিয়ে মারেন।

প্রথমার্ধের বাকি সময়েও আর ওই গোলটি শোধ করতে পারেনি বার্সা। সুযোগ কিন্তু কম পায়নি। তবে দারুণ কিছু সেভ করে এইবারের ত্রাতা গোলরক্ষক রদ্রিগেজ। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬১ মিনিটে আবার বার্সা শিবিরে ধাক্কা। ওই তাকাশি ইনুইয়ের একই জায়গা থেকে করা দ্বিতীয় গোলে বার্সা পিছিয়ে পড়ে ২-০ ব্যবধানে।

দুই মিনিট পর এইবারের জুনকা করে বসেন আত্মঘাতী গোল। তাতে ব্যবধান কমে বার্সার। ৭০ মিনিটে দলকে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন মেসি। কিন্তু আর্জেন্টাইন ফরোয়ার্ডের পেনাল্টি ঠেকিয়ে দেন পুরো ম্যাচেই এইবারের পোস্টের সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়ানো রদ্রিগেজ। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এটিই মেসির প্রথম কোনো পেনাল্টি মিস।

তিন মিনিট পরই অবশ্য স্বাগতিকদের সমতায় ফেরান শুরু থেকে বেশ কিছু সুযোগ নষ্ট করা সুয়ারেজ। পরের মিনিটে এইবারের আন্দ্রে রদ্রিগেজ নেইমারকে ফাউল করলে আবার পেনাল্টি পায় বার্সা। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন রদ্রিগেজ। এবার আর ভুল করেননি মেসি। পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেন দলকে। যদিও তার শটে হাত লাগিয়েছিলেন এইবার গোলরক্ষক।

বাকি সময়ে ১০ জনের দল এইবারকে আরো চেপে ধরে বার্সা। যোগ করা সময়ে লিগে নিজের ৩৭তম গোলটি করেন আগেই পিচিচি ট্রফি নিশ্চিত করা মেসি। গোলটিও ছিল দারুণ। বল পেয়েছিলেন মাঝমাঠে। সেখান থেকে বল টেনে নিয়ে গিয়ে এইবারের তিনজন খেলোয়াড়কে কাটিয়ে বল জালে জড়িয়ে দেন বার্সা ফরোয়ার্ড। ততক্ষণে অবশ্য মাগালার মাঠে শিরোপা জয়ের উৎসব শুরু হয়ে গেছে রিয়ালের!




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়