ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বার্সায় পিকের এক দশক পূর্তি উদযাপন

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বার্সায় পিকের এক দশক পূর্তি উদযাপন

ক্রীড়া ডেস্ক : বার্সেলোনা রক্ষণভাগের ‘হার্ট’ হিসেবে বিবেচনা করা হয় জেরার্ড পিকেকে।

এবার ক্লাবটির সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়ায় আরও দায়িত্ব তার কাঁধে। স্প্যানিশ সুপার কাপ জেতার ম্যাচে গোল করে  কাতালান ক্লাবটিতে এক দশক পূর্তি উদযাপন করলেন স্প্যানিশ এ তারকা ডিফেন্ডার।

২০০৮ সালের ১৩ আগস্ট দানি আলভেজের বিকল্প হিসেবে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে বার্সার জার্সিতে অভিষেক হয় পিকের। গতকাল রাতে বার্সার শিরোপা জয়ী ম্যাচে গোল পাওয়ায় এক দশক পূর্তির উদযাপনটা দারুণ হয়েছে বিশ্বকাপ জয়ী এ তারকার।

শৈশব থেকেই বার্সেলোনার ভক্ত পিকে। এর আসল কারণ তার দাদা অ্যামাদর বার্নাব্যু ছিলেন ওই সময়ে ক্লাবটির পরিচালক। আর তার অনুপ্রেরনাতেই মাত্র দশ বছর বয়সে বার্সার ইয়্যুথ ক্লাবে যোগ দেন পিকে।

 



ভালোবাসার ক্লাবটিতে ইয়্যুথ ক্যারিয়ার শুরু করলেও শুরুর দিকে এখানে থাকতে পারেননি পিকে। ১৭ বছর বয়সে প্রতিভাবান এ ডিফেন্ডারকে দলে ভেড়ায় ইংলিশ লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

২০০৮ সালে বার্সায় ফেরার পর নিজের প্রথম মৌসুমেই সব প্রতিযোগিতায় ৪৫ ম্যাচ খেলার সুযোগ পান পিকে। এরপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি স্প্যানিশ এ তারকাকে। এখন পর্যন্ত ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতায় ৪৪৭ টি ম্যাচ খেলেছেন পিকে।

বার্সার সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি রয়েছে পিকের। পেপ গার্দিওলা থেকে শুরু করে, তিতে ভিলানোভা, টাটা মার্টিনেজ, লুইস এনরিক ও ভালভার্দেসহ সব কোচেরই প্রথম পছন্দের নাম পিকে। দলের রক্ষণ দেয়াল সামলানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ সময়ে গোল পাওয়ারও রেকর্ড রয়েছে তার। এছাড়া ২০১০ বিশ্বকাপ ও ২০১২ ইউরোতে স্পেনের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল ৩১ বছর বয়সি এ তারকার।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়