ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাসস্ট্যান্ডের খোলা প্রান্তরই যাদের রাতের নিবাস

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাসস্ট্যান্ডের খোলা প্রান্তরই যাদের রাতের নিবাস

ঠাকুরগাঁও সংবাদদাতা: যাপিত জীবন সবার এক নয়। মানুষ সারাদিনের কর্মব্যস্ততায় ক্লান্তি শেষে রাতে আপন নিবাসে ঘুমের মাঝেই পরম প্রশান্তি খুঁজে নেয়।

তেমনি মফস্বলের ঠাকুরগাঁওয়ের ছোট্ট শহরের কিছু হোটেল শ্রমিক ও ছিন্নমুল মানুষকেও দিনের ব্যস্ততা শেষে রাতে বিভোর হয়ে ঘুমিয়ে পড়তে দেখা যায়। তবে আপন নিবাসে নয়, ঠাকুরগাঁওয়ের পুরাতন বাসস্ট্যান্ডের খোলা প্রান্তরে। খোলা আকাশের নিচে পরম প্রশান্তি নিয়ে তারা গভীর ঘুমে তলিয়ে যান। এ চিত্র প্রায় নিত্যদিনের।

মঙ্গলবার গভীর রাতে বাসস্ট্যান্ডের গোল চত্বরে দেখা যায়, দিনের কোলাহলপূর্ণ স্থানটি শুনশান নিরব। ঘুমিয়ে আছেন কয়েকজন হোটেল শ্রমিক ও ছিন্নমুল মানুষ। জিজ্ঞাসা করলে তারা জানালেন, রাতে তারা হোটেল বন্ধ হলে এই গোল চত্বরেই ঘুমিয়ে পড়েন।

এখানের রাতের পাহারাদার  জাকির জানান, শহরে বিভিন্ন হোটেলে যারা কাজ করে বা সারাদিন খেটে খাওয়া দিন মজুরেরা থাকার জায়গা না পেয়ে এই গোল চত্বরে খোলা আকাশের নিচে ক্লান্ত শরীরে ঘুমিয়ে পড়ে। এসব লোকজন যা রোজগার করে তা দিয়ে ভাড়ায় কোথায় থাকতে পারে না, বাধ্য হয়েই খোলা আকাশেই রাত পার করে থাকে। রাত শেষে আবার প্রতিদিনের মতই কাজে ব্যস্ত হয়ে পড়ে।

জাকির হোসেন দীর্ঘদিন ধরেই এখানের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর রাতের পাহারাদার। তিনি নিজের জীবন সম্পর্কে বললেন, মাসে প্রতি দোকান হতে তার তিন হাজার টাকার মতো ভাতা হিসেবে পান। এই অর্থ দিয়েই তিনি জীবন চালিয়ে নিচ্ছেন।

বৃষ্টির এরা কোথায় যায়? জাকির জানান, কোন ছাউনি বা সিঁড়ির নিচে তখন আশ্রয় হয় তাদের।

গোলচত্বরের রাতের আরেক অতিথি ট্রাক শ্রমিক হোসেন আলী জানালেন, দেশের বিভিন্ন অঞ্চলেই এমন চিত্র নিত্যদিনের। সাধারণ খেটে খাওয়া মানুষকে সারাদিনের কাজ করে ক্লান্ত শরীর নিয়ে কোন খোলাপ্রান্তরে এমন ঘুমিয়ে পড়তে দেখা যায়। তিনি বলেন, ‘যদি সরকার এসকল মানুষের জন্য প্রতিটি শহরে রাতে থাকার ব্যবস্থা করতো, তাহলে শ্রমজীবি মানুষেরা শত কষ্টের মাঝেও একটু সুখ খুজেঁ পেতো।’

ঠাকুরগাঁওয়ের একজন সমাজসেবক আব্দুল লতিফ বলেন, ‘এভাবে খোলা আকাশের নিচে ঘুমিয়ে থাকা একজন মানুষের জীবন কতটুকু নিরাপদ। সরকার বা কোনো বেসরকারি সংস্থা এ সকল মানুষের জন্য একটু উদ্যোগ নিলে তারা একটু ভাল ঘুমানোর নিশ্চয়তাটুকু অন্তত পেতো।’




রাইজিংবিডি/ঠাকুরগাঁও/১৮ জুলাই ২০১৮/তানভীর হাসান তানু/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়