ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিএসএমএমইউ-আইসিডিডিআরবি সমঝোতা স্মারক

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউ-আইসিডিডিআরবি সমঝোতা স্মারক

নিজস্ব প্রতিবেদক : গবেষণার মাধ্যমে শিশু মৃত্যুর কারণ উদঘাটনে ও শিশু মৃত্যুহার কমানো এবং প্রতিকার সংক্রান্ত আন্তর্জাতিক গবেষণায় যুক্ত হওয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইসিডিডিআরবির এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এর কার্যালয়ে বঙ্গবন্ধু বিএসএমএমইউ এর সঙ্গে আইসিডিডিআরবির এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। আইসিডিডিআরবির পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লেমেন্স।

এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ও নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ কামাল, আইসিডিডিআরবির প্রকল্প সমন্বয়কারী ড. সানয়ারুল  বারী, সিনিয়র ডিরেক্টর ড. শামস আল আরেফিন, অ্যাসোসিয়েট সাইনটিস্ট ড. হোসাইন এম এস সাজ্জাদ প্রমুখ। এ চুক্তির ফলে চিকিৎসা সংক্রান্ত প্রযুক্তিগত উন্নয়ন, গবেষণা ও আন্তর্জাতিক প্রশিক্ষণেও সহায়ক হবে।

উল্লেখ্য, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় পরিচালিত একটি আন্তর্জাতিক কর্মসূচি হলো চাইল্ড হেলথ অ্যান্ড মরটালিটি প্রিভেনশন সার্ভিলেন্স (চ্যাম্পস) নেটওয়ার্ক। যা আমেরিকার ইমোরি ইউনিভার্সিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে। এই কর্মসূচিতে যুক্ত হয়ে আফ্রিকার ৭টি দেশ গত ২ বছর ধরে শিশু মৃত্যুর কারণ উদঘাটনে গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বাংলাদেশও এর সাথে যুক্ত হয়েছে।

বাংলাদেশে আইসিডিডিআরবি, মহাখালীর আইডিইসিআর, ফরিদপুর মেডিক্যাল কলেজ এবং আজকের সমঝোতা স্মারকের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যুক্ত হলো। অর্থাৎ আমেরিকার ইমোরি ইউনিভার্সিটির চাইল্ড হেলথ অ্যান্ড মরটালিটি প্রিভেনশন সার্ভিলেন্স (চ্যাম্পস) নেটওয়ার্ক এর সাথে যুক্ত হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। আজকের সমঝোতা স্মারক এর আওতায় এ বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগ শিশু মৃত্যুর কারণ নির্ণয়সহ শিশু মৃত্যুর হার  হ্রাস ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে আমেরিকার সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল আটলান্টাসহ অন্যান্য আন্তর্জাতিক বিশেষজ্ঞগণের সাথে টেলি কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ করে কার্যক্রম পরিচালনা করবে।





রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়