ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচন শুরু

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৪, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচন শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবার রাজধানীর কাওরানবাজারে বিজিএমইএ ভবনে কোনো রকম বিরতি ছাড়া সকাল ৮ থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে  বিকেল ৪টা পর্যন্ত।

এবার বিজিএমইএর ৩৫ পরিচালক পদের মধ্যে ঢাকা অঞ্চলের ২৬ পরিচালক পদে নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে। এই ২৬ পদে লড়ছেন দুই প্যানেলের ৪৪ প্রার্থী। ২৬ পদে পূর্ণ প্যানেল দিয়েছে সম্মিলিত ফোরাম। এসব পদে স্বাধীনতা পরিষদের প্রার্থী ১৮ জন।  মোট ভোটার ১ হাজার ৯৫৬ জন।

এর মধ্যে ঢাকার ১ হাজার ৫৯৭ এবং ৩৫৯ জন চট্টগ্রামের। গত ২৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ৯ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা সবাই সম্মিলিত ফোরামের প্রার্থী। চট্টগ্রাম অঞ্চলের জন্য স্বাধীনতা পরিষদ কোনো প্রার্থী দেয়নি।

এদিকে দীর্ঘ দিন ধরে সংগঠনের নির্বাচন কেন্দ্রিক দুই প্রতিদ্বন্দ্বী প্যানেল 'সম্মিলিত পরিষদ' এবং 'ফোরাম' এর মধ্যে সমঝোতার পরও ভোট হচ্ছে। সম্মিলিত পরিষদ এবং ফোরাম সমঝোতা করে 'সম্মিলিত ফোরাম' নামে প্যানেলের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতা করছে। আর প্রথমবারের মতো 'স্বাধীনতা পরিষদ' নামে নতুন প্যানেল নির্বাচনী লড়াইয়ে নামায় এবার সাধারণ সদস্যদের ভোটে নেতা নির্বাচন হচ্ছে।

বিজিএমইএর নেতা নির্বাচন পদ্ধতি অনুযায়ী পরিচালনা পর্ষদের ৩৫ পরিচালক নির্বাচন করা হয় প্রথমে। এরপর নির্বাচিত পরিচালকরা একজন সভাপতি এবং সাতজন সহসভাপতি নির্বাচিত করে থাকেন। এর মধ্যে ঢাকা অফিসে সভাপতিসহ ছয়জন ও চট্টগ্রাম অফিসে প্রথম সহসভাপতিসহ দুজন দায়িত্ব পালন করে থাকেন। সবশেষ ২০১৫ সালে সম্মিলিত পরিষদ ও ফোরাম নেতারা সমঝোতার মাধ্যমে বর্তমান সভাপতি সম্মিলিত পরিষদের সিদ্দিকুর রহমানকে নির্বাচিত করেন। আগামী ২১ এপ্রিল তার নেতৃত্বাধীন কমিটির মেয়াদ শেষ হচ্ছে।

সম্মিলিত ফোরামের প্রার্থী : ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী এবং মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. রুবানা হক এই প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন। অন্য প্রার্থীরা হলেন- এস এম মান্নান কচি, মোহাম্মদ নাছির, ফয়সাল সামাদ, আসিফ ইব্রাহিম, আরশাদ জামাল দিপু, এম এ রহিম, কে এম রফিকুল ইসলাম, মো. শহীদুল হক মুকুল, মশিউল আজম সজল, ইনামুল হক খান বাবলু, মাসুদ কাদের মনা, ইকবাল হামিদ কোরাইশী, নাছির উদ্দিন, কামাল উদ্দিন, সাজ্জাদুর রহমান মৃধা, রেজওয়ান সেলিম, মুনির হোসেন, এ কে এম বদিউল আলম, মিরান আলী, মোহাম্মদ আবদুল মোমেন, মোশারফ হোসেন ঢালী, শিহাব উদ্দোজা চৌধুরী, মহিউদ্দিন রুবেল, শরীফ জহির ও নজরুল ইসলাম।

এ ছাড়া স্বাধীনতা পরিষদের প্রার্থী : ডেনিম প্রসেসিং প্ল্যান্টের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম এ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন। অন্য প্রার্থীরা হলেন- দেলোয়ার হোসেন, হুমায়ুন রশিদ, রফিক হাসান, সাইফুল ইসলাম, শওকত হোসেন, লে. কর্নেল (অব.) খন্দকার ফরিদুল আকবর, জাহাঙ্গীর কবির, জাহিদ হাসান, শরিফুল আলম চৌধুরী, কাজী আবদুস সোবহান, জহিরুল ইসলাম, কাজী মাহয্যাবিন মমতাজ, মাহমুদ হোসাইন, আয়েশা আক্তার, ওয়ালী উল্লাহ ও ওমর নাজিম হেকমত।

এর আগে গত ৫ জানুয়ারি ২০১৯-২১ সময়ে নির্বাচনের জন্য পরিচালনা বোর্ড গঠন করা হয়। গত নির্বাচনের মতো এবারও বিটিএমএর সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন নির্বাচনী বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। পাশাপাশি অপর দুই সদস্য হলেন এমসিসিআইর সভাপতি নিহাদ কবির ও চট্টগ্রামভিত্তিক একটি প্রতিষ্ঠানের প্রতিনিধি এএসএম নাইম।

এ‌দি‌কে ২০১৫ সালে বিজিএমইএর নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নেয়ার পর সম্মিলিত পরিষদ এবং ফোরাম সমঝোতার মাধ্যমে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানকে সভাপতি করে একটি পরিচালনা পরিষদ ঠিক করে। এরপর থেকে আর নির্বাচন না হয়ে তিন ধাপে এই পরিচালনা পরিষদের মেয়াদ বাড়ানো হয়।

সিদ্দিকুর রহমা‌নের নেতৃত্বাধীন বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল গত বছরের ২১ সেপ্টেম্বর। তখন নির্বাচন না হওয়ায় মেয়াদ আরো ছয় মাসের জন্য বাড়ানো হয়েছিল।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৯/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়