ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ১২ হাজার ২০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ১২ হাজার ২০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে মোট ১২ হাজার ২০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশকালে এ প্রস্তাব করেন।

চলতি অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১১ হাজার ৩৮ কোটি টাকা। আর সংশোধিত বাজেট ছিল ৯ হাজার ৬৯১ কোটি টাকা।

অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশকালে তার বক্তব্যে বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনের লক্ষ্যে আমরা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণাধর্মী কার্যক্রমকে উৎসাহিত করছি। ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে জেলা পর্যায়ে চলমান বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা বৃদ্ধি করে উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করেছি।

তিনি বলেন, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ এবং চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের শাখা স্থাপনের কাজ শুরু হয়েছে।

এ ছাড়া বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের কলেবর বৃদ্ধি ও বিষয়ভিত্তিক বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। আমরা সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানকেও এসকল আয়োজনে সহযোগিতা করছি বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে (বিসিএসআইআর) একটি সেন্টার অব এক্সিলেন্স ও সেন্টার ফর টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন হিসেবে রূপান্তর করা হচ্ছে। এদিকে পারমাণবিক নিরাপত্তার পাশাপাশি পারমানবিক বিকিরণ থেকে সুরক্ষার লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অবকাঠামো শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়