ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিনম্র শ্রদ্ধায় মুক্তিযোদ্ধাদের স্মরণ

বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ১৬ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিনম্র শ্রদ্ধায় মুক্তিযোদ্ধাদের স্মরণ

ডেস্ক রিপোর্ট : সারা দেশে নানান আনু্ষ্ঠানিকতায় শুক্রবার ৪৬তম বিজয় দিবস উপযাপিত হচ্ছে। এ উপলক্ষে কোথাও কোথাও কয়েক দিনের কর্মসূচি নেওয়া হয়েছে।

 

অধিকাংশস্থানে দিবসের প্রথম প্রহরে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়েছে। সারাদেশ থেকে রাইজিংবিডির প্রতিনিধিদের পাঠানো খবর-  

 

চট্টগ্রাম : চট্টগ্রামে রাত ১২টার পর প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছে লাখো মানুষ। ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন, সিটি করপোরেশন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

 

শীতের তীব্রতা উপেক্ষা করে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে। রাত ১২টা ১ মিনিটে চট্টগ্রাম নগর পুলিশের একটা চৌকস দল সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

 

এরপর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি শহীদ মিনারে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান। এরপরে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যান ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। এরপর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলরদের সঙ্গে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। একই সঙ্গে তিনি নগর আওয়ামী লীগের পক্ষ থেকে নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্করের নেতৃত্বে বিএনপি, যুবদল, ছাত্রদলের নেতা-কর্মীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

 

ময়মনসিংহ : বিপুল উৎসাহ-উদ্দীপনায় বিজয় দিবস উদযাপনে স্মৃতিসৌধে জড়ো হয় শত শত মানুষ। রাত ১২টা ১ মিনিটে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বিজয় দিবসের কর্মসূচির সূচনা করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

 

এরপর ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রশাসক খলিলুর রহমান, পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

 

 

স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সকলকে নিয়ে শপথ বাক্য পাঠ করেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত কর্মসূচি বাস্তবায়নে মুক্তিযুদ্ধের সকল শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করার আহ্বান জানান তিনি।

 

লক্ষ্মীপুর : বর্ণাঢ্য আয়োজনে লক্ষ্মীপুরে বিজয় দিবস উদযাপিত হচ্ছে। জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনি ও বিজয় চত্বর স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে মহান কর্মসূচি শুরু হয়।

 

রাত ১২টা ১ মিনিটে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহাজান কামাল, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ও পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূর উদ্দিন চৌধুরী নয়ন, পৌর মেয়র আবু তাহের।

 

পরে পর্যায়ক্রমে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, সরকারি- বেসরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

 

পরে রাত ১২টা ২০ মিনিটে শহরের বাগবাড়ীস্থ গণকবরে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে তাদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

 

মেহেরপুর : মেহেরপুরে শহীদ ড. সামসুজ্জোহা পার্কে দিবসের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৬ টায় কলেজ মোড়ে অবস্থিত শহীদ স্মৃতিসৌধে ও পরে জেলা পরিষদ চত্ত্বরে অবস্থিত মুক্তিযোদ্ধা শহীদ স্মৃতিসৌধে জেলা প্রশাসক পরিমল সিংহ পুষ্পস্তবক অর্পণ করেন।

 

এরপরে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন, পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক, প্রাক্তন জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট মিয়াজান আলীসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

 

এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। স্টেডিয়ামে জেলা প্রশাসক পরিমল সিংহ আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং কুচকাওয়াজ, ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন।

 

 

রাজশাহী : রাজশাহী নগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এ সময় তার সঙ্গে নগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবুসহ স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 

এরপর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আক্তার জাহানের নেতৃত্বে দলের নেতা-কর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তার সঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, জেলা কৃষক লীগের সভাপতি রবিউল আলম বাবু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীনসহ দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 

পরে সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি। এ সময় চেম্বারের পরিচালকরা উপস্থিত ছিলেন।

 

এরপর রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদের নেতৃত্বে সাংবাদিক ইউনিয়নের সদস্য, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বদরুল হাসান লিটনের নেতৃত্বে সাংবাদিকরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান। পরে সকালে রাজশাহীর সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে বীর সন্তানদের স্মরণ করেন।

 

নোয়াখালী : নোয়াখালীতে ১২টা ১ মিনিটে শহীদ বেদীতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস ও জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানান পুলিশ সুপার ইলিয়াস শরীফ। এরপর শ্রদ্ধা নিবেদন করে জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পাটি, বাসদ (মার্কসবাদী), জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। একে একে শ্রদ্ধা জানায় সরকারের বিভিন্ন দপ্তর, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, নোয়াখালী পৌরসভা, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।

 

গোপালগঞ্জ : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। এরপর পুলিশ সুপার এমরান হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ শ্রদ্ধা জানানো হয়।

 

পুষ্পস্তবক অর্পণ শেষে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী শহীদ এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর পরিবারের শাহাদাৎবরণকারী সদস্যদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।

 

এ সময় সর্বস্তরের সাধারণ মানুষের ঢল নামে বঙ্গবন্ধু সমাধি সৌধ এলাকায়।

 

সকাল ৬ টায় তোপধ্বনি করা হয়। সকাল সাড়ে ৬টায় শেখ কামাল স্টেডিয়াম সংলগ্ন শহীদ স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণ করেন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৬/বকুল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়