ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৪ নারী বন্দির জামিন প্রশ্নে রুলের আদেশ ২৬ জানুয়ারি

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩০, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪ নারী বন্দির জামিন প্রশ্নে রুলের আদেশ ২৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক : বিনা বিচারে সাত বছরের বেশি সময় ধরে কারাগারে থাকা চার নারী বন্দির জামিন প্রশ্নে জারি করা রুলের বিষয়ে আগামী ২৬ জানুয়ারি আদেশ দেবেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে আদেশের জন্য এদিন ঠিক করেন।

আদালতে চার নারী বন্দির পক্ষে শুনানি করেন লিগ্যাল এইডের আইনজীবী আইনুর নাহার সিদ্দিকা।

এর আগে সকালে চার নারী বন্দিকে হাইকোর্টে হাজির করে কাশিমপুর কারাগার   কর্তৃপক্ষ।

চার নারী বন্দি হলেন, নারায়ণগঞ্জের শাহনাজ বেগম, সুমি আক্তার রেশমা, গাজীপুরের রাজিয়া সুলতানা ও ময়মনসিংহের রানী ওরফে নুপুর।

গত ৩০ নভেম্বর এই চার নারী বন্দিকে কেন জামিন দেওয়া হবে না- এই মর্মে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়।

পৃথক চারটি হত্যা মামলায় নারায়ণগঞ্জের শাহনাজ বেগম ২০০৮ সালের ১৬ সেপ্টেম্বর, একই জেলার সুমি আক্তার রেশমা ২০০৯ সালের ১৫ জানুয়ারি, একই বছরের ২১ মে গাজীপুরের রাজিয়া সুলতানা ও ২১ নভেম্বর থেকে ময়মনসিংহের রানী ওরফে নুপুর কারাগারে রয়েছেন। এরপর থেকে এসব মামলায় তাদের ৫০-৭৬ বার আদালতে হাজির করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এসব মামলার বিচার শেষ হয়নি। বিচার শেষ না হওয়ায় সাত বছরের বেশি সময় ধরে তারা কারাগারে বিনা বিচারে বন্দি রয়েছেন।

সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটি নিজস্ব অনুসন্ধানের ভিত্তিতে এই চার বন্দির তথ্য পান। লিগ্যাল এইড কমিটির সদস্য সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুর নাহার সিদ্দিকা বন্দির তথ্য আদালতে উপস্থাপন করেন। আদালত আইনজীবীর কাছে জানতে চান উপস্থাপন করা তথ্য সঠিক কি না। আইনজীবী জানান তথ্য উপাত্ত সব সঠিক রয়েছে। নিজস্ব আইনজীবী না থাকায় তারা বিনা বিচারে কারাগারে আটক রয়েছেন।

  

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/মেহেদী/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়