ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বিমা অন্যতম আর্থ-সামাজিক নিরাপত্তা সেবা’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিমা অন্যতম আর্থ-সামাজিক নিরাপত্তা সেবা’

অর্থনৈতিক প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিমা আধুনিক যুগের অন্যতম আর্থ-সামাজিক নিরাপত্তা সেবা ব্যবস্থা।

বৃহস্পতিবার বিমা মেলা উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে এ কথা বলেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির বাণীতে বলা হয়, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উদ্যোগে 'বিমা মেলা-২০১৭' হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি সকল বিমাগ্রাহক,  মেলার আয়োজকসহ বিমা সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

বিমা আধুনিক যুগের অন্যতম আর্থ-সামাজিক নিরাপত্তা সেবা ব্যবস্থা। এটি প্রত্যক্ষভাবে শিল্প, বাণিজ্য, ব্যাবসা ও ব্যক্তিকে সম্ভাব্য আর্থিক ক্ষতির বিপরীতে সুবিধা প্রদান করার পাশাপাশি পরোক্ষভাবে দেশের আপামর জনসাধারণকে আর্থিক সুরক্ষা প্রদান করে থাকে। স্বাধীনতা-পরবর্তীকালে দেশের অর্থনীতি পুনর্গঠনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশে বিমা শিল্পের অগ্রযাত্রা শুরু হয়। একটি যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনৈতিক পুনর্গঠনের সুবিধার্থে ১৯৭২ সালে অধ্যাদেশের মাধ্যমে দেশের সকল বিমা কোম্পানিকে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে আনা হয়। বর্তমানে দুটি সরকারি করপোরেশনসহ মোট ৭৮টি বিমা কোম্পানি দেশের জনসাধারণের জীবন ও সম্পত্তির আর্থিক নিরাপত্তায় সেবা প্রদান করছে।

প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ এবং দুর্ঘটনার ফলে সৃষ্ট জীবন ও সম্পদের অপ্রত্যাশিত ঝুঁকি মোকাবিলায় বিমা শিল্পের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক প্রমিত মান অনুসরণ, তথ্যপ্রযুক্তির ব্যবহার, পেশাদারিত্ব ও স্বচ্ছতা নিশ্চিতকরণের মাধ্যমে বিমাকে সার্বিক উন্নয়নের হাতিয়ার হিসেবে কাজে লাগানো যেতে পারে। আমি এ খাতের উন্নয়নের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত টেকসই বিধিবিধানসমূহ প্রতিপালনের আহ্বান জানাচ্ছি। আমি আশা করি, বিমা  উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আয়োজিত বিমা মেলা একটি সেবামুখী বিমা খাত প্রতিষ্ঠার পাশাপাশি ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সহায়ক ভূমিকা রাখবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ ডিসেম্বর ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়