ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর কমানোর প্রস্তাব

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর কমানোর প্রস্তাব

অর্থনৈতিক প্রতিবেদক : পাবলিকলি ট্রেডেড ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং ২০১৩ সালে অনুমোদিত ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর হার কমানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই কর হার কমানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, অনেকে বলে থাকেন আমাদের করপোরেট কর হার খুব বেশি। কথাটি ঠিক নয়। পাবলিকলি ট্রেডেড কোম্পানির বিদ্যমান কর হার ২৫ শতাংশ, দক্ষিণ এশিয়ার অন্যান্য অনেক দেশের তুলনায় যা বেশ কম।

এ ছাড়া আমাদের কর হার বৈশ্বিক গড় হার (২৪ দশমিক ২৯ শতাংশ) এর সাথে সঙ্গতিপূর্ণ। তবে ব্যাংকিং খাতের কর হার কিছুটা বেশি হওয়ায় আমি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর হার ২ দশমিক ৫ শতাংশ হ্রাস করার প্রস্তাব করছি। এতে এ খাত থেকে রাজস্ব কিছুটা কমলেও বিনিয়োগকারীদের প্রতি ইতিবাচক বার্তা যাবে। অন্যান্য কোম্পানির কর হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। মোটামুটিভাবে বর্তমান সর্বোচ্চ কর হার হবে বাস্তবে ৪০ শতাংশ এবং দ্বিতীয় হারটি হবে ৩৭ দশমিক ৫ শতাংশ।

একমাত্র তামাকজাত পণ্য প্রস্তুতকারী ও নন-পাবলিকলি ট্রেডেড মোবাইল ফোন অপারেটর কোম্পানিরা এর চেয়ে উচ্চহারে কর দেবেন বলেও জানান অর্থমন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়