ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিলুপ্তপ্রায় কচ্ছপের ২৬টি বাচ্চা ফুটেছে

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ১২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিলুপ্তপ্রায় কচ্ছপের ২৬টি বাচ্চা ফুটেছে

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে এই প্রথম ‘বিলুপ্তপ্রায়’ প্রজাতি বাটাগুর বাসকা’র কচ্ছপের ডিম থেকে ২৬টি বাচ্চা জন্ম নিয়েছে।

কচ্ছপ প্রজনন কেন্দ্রের পুকুরে থাকা প্রাপ্তবয়স্ক চারটি কচ্ছপের মধ্যে একটির দেওয়া ৩১টি ডিম বৈজ্ঞানিক পদ্ধতি ‘হোলনেসট’-এ প্রয়োজনীয় তাপমাত্রায় রেখে প্রথমবার কচ্ছপের বাচ্চা ফুটানো হলো।

বিলুপ্তপ্রায় এই প্রজাতির কচ্ছপের প্রজননের মাধ্যমে বংশ বিস্তারের উদ্দেশ্যে ২০১৪ সালে করমজলে কচ্ছপ প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। গড়ে ওঠার পর থেকে এই কেন্দ্রে দেশি-বিদেশি বিজ্ঞানিরা বাটাগুর বাসকা কচ্ছপের প্রজনন ও সংরক্ষণে কাজ করছেন। 

করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এইচ এম আজাদ কবির জানান, গত বছরের ডিসেম্বরে চারটি প্রাপ্তবয়স্ক কচ্ছপ সংগ্রহ করে করমজল কচ্ছপ প্রজনন কেন্দ্রের পুকুরে ছেড়ে দেওয়া হয়। এরপর তিন মাস সেগুলো পর্যবেক্ষণ করেন বিশেষজ্ঞরা। ডিসেম্বর থেকে মাত্র চারটি নারী ও দুটি পুরুষ কচ্ছপ দিয়ে প্রজনন কার্যক্রম শুরু হয়। এই চারটি কচ্ছপের মধ্যে একটি প্রথমবার গত ৩ মার্চ রাতে পুকুরপাড়ে ৩১টি ডিম দেয়। কেন্দ্রের পুকুরপাড় থেকে ওই ৩১টি ডিম সরিয়ে নিয়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে বাচ্চা ফুটানোর ‘হোলনেসট’-এ রাখা হয়।

দুই মাসের ব্যবধানে ওই ডিমের মধ্যে থেকে গত ৮ মে চারটি,  ৯ মে ১৯টি ও ১০ মে তিনটি কচ্ছপের বাচ্চা ফোটে। বাকি পাঁচটি ডিমের মধ্যে তিনটি নষ্ট হয়ে গেছে এবং দুটি ডিম থেকে দু-এক দিনের মধ্যে দুটি বাচ্চা জন্মাবার সম্ভাবনা রয়েছে। ওই দুটি ডিম এখনো নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। 



রাইজিংবিডি/বাগেরহাট/১২ মে ২০১৭/আলী আকবর টুটুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়