ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৭, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বসাহিত্যের নতুন খবর

ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার ২০১৭ মনোনীত ছয় গ্রন্থ

সাইফ বরকতুল্লাহ : এবার ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়েছে। এবারের তালিকায় ছয়জনের মধ্যে দুজন ইসরাইলি, তিনজন ইউরোপীয় ও একজন আর্জেন্টাইন লেখক রয়েছেন। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার-২০১৭ সংক্ষিপ্ত তালিকা : এবার ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়েছে। এবারের তালিকায় ছয়জনের মধ্যে দুজন ইসরাইলি, তিনজন ইউরোপীয় ও একজন আর্জেন্টাইন লেখক রয়েছেন। ম্যান বুকার প্রাইজ কমিটি গত ২০ এপ্রিল এ সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করে। আগামী ১৪ জুন লন্ডনে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড, যা বাংলাদেশি টাকায় ৪৭ লাখ ৬০ হাজার টাকা।

তালিকায় থাকা গ্রন্থ ও লেখকরা হলেন- এ হর্স ওয়াক ইনটু এ বার ( ডেভিড গ্রোসম্যান, ইসরাইল), কমপাস (ম্যাথিস ইনার্ড, ফ্রান্স), ফিভার ড্রিম (সামান্তা সোওবিম, আর্জেন্টিনা), জুডস (অ্যামস ওজ, ইসরাইল), মিরর সোলজার সিগন্যাল (ডরথ নর্স, ডেনমার্ক), দ্য আনসিন (জ্যাকবসেন, নরওয়ে)।

দ্য লাকি ওয়ানস কলম্বিয়ার রাজনৈতিক উপন্যাস : গত ৭ মার্চ প্রকাশিত হয়েছে উপন্যাস দ্য লাকি ওয়ানস। উপন্যাসটির পৃষ্ঠা সংখ্যা ২৭২ (হার্ড কাভার)। এটি কলম্বিয়ার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রচিত। এটি লিখেছন যুক্তরাষ্ট্র প্রবাসী লেখিকা জুলিয়ানি পাচিকো।

দ্য লাকি ওয়ানস  উপন্যাসে তুলে ধরা হয়েছে কলম্বিয়ার গত ৩০ বছরের ইতিহাস, বহু রক্তপাতের ঘটনা। কলম্বিয়ার অপশক্তি ড্রাগ কার্টেলরা তাদের মাদকের কারবার নিরবচ্ছিন্নভাবে চালাতে গিয়ে বহু বিচারপতি, মন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিকে গুম ও হত্যা করেছে। কলম্বিয়ার সেসব রক্তাক্ত ও রাজনৈতিক ঘটনাকে উপজীব্য করে রচনা করেছেন তিনি। যুক্তরাষ্ট্র প্রবাসী হলেও লেখক বহু দূর থেকে কলম্বিয়ার ঘটনা দেখার চেষ্টা করেছেন। তবে তার বর্ণনা ও চরিত্র অসাধারণ।
 

দ্য লাকি ওয়ানস উপন্যাসের প্রচ্ছদ ও লেখক


উইমেন প্রাইজ ফিকশন ২০১৭ শর্ট লিস্ট :  গত ৩ এপ্রিল ঘোষণা করা হয়েছে বেইলিস ওমেনস প্রাইজ ফর ফিকশন এর সংক্ষিপ্ত তালিকা।

এবার যুক্তরাজ্যের তিনজন, নাইজেরিয়া, আমেরিকা ও কানাডার মোট ছয়জন নারী লেখকের বই এ তালিকায় স্থান পেয়েছে।

২০১৭ সালে মনোনীত গ্রন্থ ও লেখকরা হলেন- দ্য পাওয়ার (নাওমি অ্যাল্ডারম্যান, যুক্তরাজ্য)। এটি তার চতুর্থ বই। স্টে উইথ মিস (আয়োবামি আদেবায়োর, নাইজেরিয়া)। এটি তার প্রথম বই। দ্য ডার্ক সার্কেল (লিন্ডা গ্র্যান্ট, যুক্তরাজ্য)। অ্যাজ মিথ অ্যাজ দ্য হিস্ট্রি অব দ্য সাউথ ইটসেলফ , (সি ই মরগ্যান, যুক্তরাষ্ট্র )। উই হ্যাভ নাথিং (ম্যাডেলিন থিন, কানাডা) এবং ফার্স্ট লাভ (গোয়েন্ডোলাইন রাইলি, যুক্তরাজ্য)।

এ পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার পাউন্ড। আগামী ৭ জুন চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে লন্ডনের সাউথ ব্যাংক সেন্টারে।
 

উইমেন প্রাইজ ফিকশন-২০১৭ সংক্ষিপ্ত তালিকায় প্রকাশিত গ্রন্থ


সাহিত্যের পুলিৎজার ২০১৭ : সাংবাদিকতার বিভিন্ন শাখার সঙ্গে পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে কবিতা, নাটক ও কথাসাহিত্যে।

কবিতায় এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছেন মার্কিন কবি তায়েহিমবা জেস। ওলাইও-কাব্যগ্রন্থের জন্য তিনি এ পুরস্কার পেয়েছন। এটি  তার দ্বিতীয় কাব্যগ্রন্থ।

কথাসাহিত্যে এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছেন কোলসন হোয়াইটহেড। ‘দ্য আন্ডারগ্রাউন্ড রেইলরোড’ উপন্যাসের জন্য তিনি এ পুরস্কার পেয়েছন।

এ বছর নাট্যকার লিন নোটেজ ‘সোয়েট’ নাটকের জন্য পেয়েছেন নাটকের পুলিৎজার। দ্বিতীয়বারের মতো তিনি এ পুরস্কার পেলেন। প্রথমবার ২০০৯ সালে পেয়েছিলেন তার নাটক ‘রুইনড’-এর জন্য।
 

পুলিৎজার বিজয়ী কবি তায়েহিমবা জেস


জনপ্রিয় লেখক চলচ্চিত্র নির্মাতা এমি ক্রাউস আর নেই : আমেরিকার জনপ্রিয় লেখক ও চলচ্চিত্র নির্মাতা এমি ক্রাউস পরলোক গমন করেছেন।

গত ১৩ মার্চ তিনি পরলোক গমন করেন। তার বয়স হয়েছিল ৫১ বছর। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। শিকাগো শহরে বসবাসকারী এমি ক্রাউসের ৩০টিরও অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার জনপ্রিয় সর্বাধিক বিক্রিত গ্রন্থ ‘ইউনি দ্য ইনিকর্ন’ ও ‘ডাক রেবিট’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে পেয়েছেন অনেক সম্মান।

এমি ক্রাউসে জন্ম ১৯৬৫ সালের ২৯ এপ্রিল শিকাগোতে। তিনি বহুমাত্রিক লেখক। চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি তিনি শিশু সাহিত্যিকও ছিলেন। কাজ করেছেন রেডিওর উপস্থাপক হিসেবেও।
 

কথাসাহিত্যক কোলসন হোয়াইটহেড


সিঙ্গাপুরে বাংলা কবিতা সন্ধ্যা : গত ৮ এপ্রিল সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি শ্রমিকদের কবিতা আবৃত্তি অনুষ্ঠান।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরে কর্মরত বিভিন্ন দেশের দর্শক। সেখানে শ্রমিকেরা বাংলায় আবৃত্তি করেন। সেখানে উপস্থিত এক শিক্ষার্থী তা সিঙ্গাপুরের শ্রোতাদের জন্য অনুবাদ করে দেন।

এমি ক্রাউস (১৯৬৫-২০১৭)


এ আয়োজনের উদ্যোগ নেন বাংলাদেশি নির্মাণশ্রমিক মোহাম্মদ মুকুল হোসেন। তিনি গত বছর সিঙ্গাপুরে নিজের কবিতার বই প্রকাশ করেছিলেন।

মোহাম্মদ মুকুল হোসেন জানান, প্রতি তিন মাস পরপর এই আয়োজন করার ইচ্ছে আছে তার। সিঙ্গাপুরে অনেক অভিবাসী শ্রমিক কাজ করেন। কাজের অবসরে তারা সাংস্কৃতিক চর্চা করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/সাইফ/সাইফুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়