ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্বসাহিত্যের টুকরো খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৫, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বসাহিত্যের টুকরো খবর

হারুকি মুরাকামি, অরুন্ধতী রায়

সাইফ বরকতুল্লাহ : প্রকাশিত হয়েছে হারুকি মুরাকামির গল্পগ্রন্থ মেন উইদাউট ওমেনের ইংরেজি অনুবাদ। ৬ জুন প্রকাশিত হতে যাচ্ছে অরুন্ধতীর দ্বিতীয় উপন্যাস। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

মুরাকামির নতুন গল্পের বই মেন উইদাউট ওমেন : গত ৯ মে ২০১৭ প্রকাশিত হয়েছে হারুকি মুরাকামির গল্পগ্রন্থ মেন উইদাউট ওমেনের ইংরেজি অনুবাদ। ২৪০ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা  হারভিল সেকার। বইটি জাপানি ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন ফিলিপ গ্যাব্রিয়েল ও টেড গোসেন।

মেন উইদাউট ওমেন গ্রন্থের প্রচ্ছদ


এ গ্রন্থে মোট ৬টি গল্প রয়েছে। ২০১৪ সালে এটি জাপানি ভাষায় প্রথম প্রকাশিত হয়। হারুকি মুরাকামি একজন জাপানি ঔপন্যাসিক। জন্ম ১৯৪৯ কয়োটোতে। এ পর্যন্ত তার ১৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে ১৪টি উপন্যাস ও ৪টি গল্পগ্রন্থ। এগুলোর প্রায় সবই ইংরেজিসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তবে তিনি ফিকশনও লিখেছেন অনেক।

৬ জুন আসছে অরুন্ধতীর দ্বিতীয় উপন্যাস : ইতিমধ্যে প্রি অর্ডার নেওয়া শুরু হয়ে গেছে। গত ১৭ মে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে গড অব স্মল থিংস খ্যাত ঔপন্যাসিক অরুন্ধতী রায় লিখেছেন, ‘দ্য মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস হেস বিন প্রিন্টেড ‌অ্যান্ড ইজ রেডি টু বি পাবলিশড অন ৬ জুন’।

১৯৯৭ সালে অরুন্ধতীর প্রথম উপন্যাস ‘গড অব স্মল থিংস’ প্রকাশিত হয়। এর ২০ বছর পর দ্বিতীয় উপন্যাস প্রকাশিত হতে যাচ্ছে। দ্য মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস উপন্যাসটি অরুন্ধতী লেখা শুরু করেন ২০০৭ সালে। ৪৬৪ পৃষ্ঠার এ উপন্যাসের প্রকাশক যুক্তরাজ্যের প্রকাশনা সংস্থা হামিশ হ্যামিল্টন ও পেঙ্গুইন ইন্ডিয়া।

দ্য মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস গ্রন্থের প্রচ্ছদ


অরুন্ধতী রায়ের জন্ম ১৯৬১ সালের ২৪ নভেম্বর ভারতের শিলংয়ে। দ্য মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস উপন্যাসে তিনি প্রেম, বিরহ, প্রতিবাদের চিত্র তুলে ধরেছেন। লিখেছেন মানবতার জয়গান।

অরুন্ধতী রায় জানিয়েছেন, তার বন্ধু বুকার পুরস্কারজয়ী জন বার্গার উৎসাহ দিয়েছেন। তিনি তখন জনের বাড়িতে। একবার জন বলল, তোমার কম্পিউটার চালু করো এবং তুমি কি ফিকশন লিখছো, তা আমায় দেখাও। পরে আমি তাকে আমার লেখা কিছুটা পড়ে শোনালাম। জন বলল, তুমি সোজা দিল্লি যাও, আর বইটা শেষ করো। এরপরই সম্পূর্ণ উপন্যাস লেখার কাজ শুরু করি।

রিড্রইং জেন্ডার বাউন্ডারিজ ইন লি্ট্যারেরি টেরেইন্স : গত ১৮-১৯ মে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ‘রিড্রইং  জেন্ডার বাউন্ডারিজ ইন লি্ট্যারেরি টেরেইন্স’শিরোনামে আন্তর্জাতিক সম্মেলন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও হিউমেনিটিজ বিভাগ এ সম্মেলনের আয়োজন করে।

আয়োজকরা জানান, বিশ্বজুড়ে আজকাল সাহিত্যে ‘নারী’ বিষয়ে বিভিন্ন ভাবনা এবং তাত্ত্বিক বিশ্লেষণ উঠে আসছে। ‘জেন্ডার’ ভিত্তিক বৈশ্বিক ধারণা ও ব্যাখ্যার সাথে বাংলাদেশের নারী সম্পৃক্ততার ক্ষেত্রে এই সম্মেলন উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

সম্মেলনের প্রধান বক্তা ছিলেন অধ্যাপক রুথ ইভান্স (ইংরেজি বিভাগ, সেইন্ট লুইস বিশ্ববিদ্যালয়, মিসৌরি, আমেরিকা) ও অধ্যাপক নিয়ায জামান (উপদেষ্টা, ইংরেজি বিভাগ, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ)।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন। সম্মেলনে স্বরচিত এবং অনূদিত গল্প, কবিতা পাঠ করা হয়। এ অধিবেশনে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক  পাপড়ি রহমান। আন্তর্জাতিক এই সম্মেলনের আহ্বায়ক ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও হিউমেনিটিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফিরদৌস আজিম।

ইউরো এশিয়ান বইমেলা : আগামী ১০ জুন  শুরু হবে ইউরো এশিয়ান ইন্টারন্যাশনাল বুক ফেয়ার ২০১৭। এবার এটি দ্বিতীয় আসর। আস্তানা এক্সপো ২০১৭ নামে এ ফেয়ার অনুষ্ঠিত হবে মধ্য এশিয়ার প্রজাতন্ত্র কাজাখিস্তানের আস্তানায়।

আয়োজকরা জানিয়েছেন, এবার মেলায় ১০০টি দেশ এবং ২০টির বেশি আন্তর্জাতিক সংস্থা অংশ নিবে। এতে সাংস্কৃতিক ও ব্যবসায়ীক কার্যক্রমের পাশাপাশি লেখক ও পাঠকদের মিলনমেলায় পরিণত হবে। মেলাটি আয়োজন করেছে ফলিয়েন্ট পাবলিশিং হাউস। সহযোগিতায় কাজাখিস্তান প্রজাতন্ত্রের সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রণালয়, আস্তানা সিটি প্রশাসন এবং বিভিন্ন প্রতিষ্ঠান।

মার্কিন কবিতা উৎসবে সনেট বিষয়ক সেমিনার : আমেরিকার মূলধারার কবিতা উৎসবে নিজের উদ্ভাবিত ‘স্বতন্ত সনেট’ বিষয়ক সেমিনার পরিচালনা করেছেন কবি ও শব্দগুচ্ছ সম্পাদক হাসানআল আব্দুল্লাহ। সেমিনারের শিরোনাম ছিল আমি যেভাবে স্বতন্ত্র সনেট লিখি। গত ৪-৭ মে অনুষ্ঠিত নবম ম্যাসাচুসেটস কবিতা উৎসব বস্টনের অদূরে সেলেম শহরে স্থানিয় পিবোডি এসেক্স মিউজিময়ের দুই নম্বর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।  সেমিনারে বক্তা ছিলেন প্রফেসর ক্রিস্টিন ডোল, প্রোফেসর বিল ওয়ালেক ও কবি নাজনীন সীমন। এরা প্রত্যেকেই কবিকৃত ইংরেজি  অনুবাদে একাধিক স্বতন্ত্র সনেট পড়ে শোনান এবং এর বৈশিষ্ট্য তুলে ধরেন। বাংলা ভাষায় প্রথম সনেট রচয়িতা মহাকবি মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের নামও একাধিকবার সেমিনারে উঠে আসে। উঠে আসে সনেটের আদিগুরু কবি ফ্রানসেসকো পেট্রার্ক ও কবি উইলিয়াম শেক্সপিয়ারের কথা। হাসানআল আব্দুল্লাহ এই দুই কবির সনেটের পাশাপাশি স্বতন্ত্র সনেট তুলে বৈশিষ্ট্যগুলো বর্ণনা করেন। এর আগে হাসানআল আব্দুল্লাহ স্থানীয় হর্টন হোটেলে কবিতার অনুবাদ বিষয়ক আরো একটি সেমিনারে অংশ নেন।

রিড্রইং জেন্ডার বাউন্ডারিজ ইন লি্ট্যারেরি টেরেইন্স’ আন্তর্জাতিক সম্মেলন


হাসানআল আব্দুল্লাহ নব্বই দশকের মাঝামাঝি নতুন ধারার সনেট প্রবর্তন করেন এবং ১৯৯৮ সালে ‘স্বতন্ত্র সনেট’নামে ১০০টি সনেটের বই ঢাকা থেকে প্রকাশিত হয়, এ পর্যন্ত যার তিনটি সংস্করণ হয়েছে। নিউ ইয়র্কের ফেরল প্রেস থেকে ইংরেজি অনুবাদে বেরিয়েছে “স্বতন্ত্র সনেট: বেঙ্গালি উইথ ইংলিশ ট্রানস্লেশন”।

৬৩ বছর বয়সে বিয়ে করলেন জাপানি প্রবন্ধকার :  জাপানের এ সময়ের জনপ্রিয় ও পরিচিত প্রবন্ধকার, টেলিভিশন উপস্থাপক সাওকো আগওয়া (৬৩) বিয়ে করেছেন। গত বুধবার তিনি স্থানীয় গণমাধ্যমকে এ কথা নিজেই জানিয়েছেন।

সাওকো আগওয়া জানান, তিনি মে মাসে বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন অধ্যাপককে বিয়ে করেছেন।

নবম ম্যাসাচুসেটস কবিতা উৎসবে সনেট বিষয়ক সেমিনার


গণমাধ্যমে পাঠানো এক ফ্যাক্স বার্তায় তিনি জানান, এত বছর বয়সে বিয়ে হলেও এটিই তার প্রথম বিয়ে। একজন টিভি ব্যক্তিত্ব হিসেবে তাই তিনি বিয়ের খবর সবাইকে জানিয়েছেন।

সাওকো আগওয়া জাপানের বিখ্যাত ঔপন্যাসিক হিরোইকি আকাওয়ার কন্যা। মেগাসেলর কিকু চিকেরাসহ তার অনেক বই ও প্রবন্ধ জনপ্রিয় হয়েছে। টিভি ব্যক্তিত্ব হিসেবে তার রয়েছে দীর্ঘ ও সফল কর্মজীবন। বর্তমানে তিনি ৬টি নিয়মিত টিভি প্রোগ্রাম করছেন। তিনি জাপানের ভিভিআইপি ব্যক্তিসহ এক হাজার বিশিষ্টজনের সাক্ষাৎকার নিয়েছেন।

তিনি জানান, তার স্বামী তার চেয়ে সিনিয়র এবং বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তবে এখনও আংশিকভাবে একাডেমিক কাজের সাথে জড়িত।




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়