ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ৩০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বসাহিত্যের নতুন খবর

তরুণ সান্যাল (২০১৭-১৯৩২)

সাইফ বরকতুল্লাহ : চলে গেলেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা পাওয়া সাংবাদিক, অধ্যাপক ও কবি তরুণ সান্যাল। আগামী ২১ ও ২২ অক্টোবর লন্ডনে অনুষ্ঠিত হবে ইতালীয় সাহিত্য উৎসব। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

বিদায় কবি তরুণ সান্যাল : সাংবাদিক, অধ্যাপক ও কবি তরুণ সান্যাল (৮৫) আর নেই। গত ২৮ আগস্ট সল্টলেকের ‘ক্যালকাটা হার্ট ক্লিনিক অ্যান্ড হসপিটাল’ এ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের এক কলমযোদ্ধা কবি। তরুণ সান্যালের জন্ম ১৯৩২ সালের ২৯ অক্টোবর বাংলাদেশের পাবনা জেলার পোবজনা গ্রামে। প্রথম জীবনে পড়াশোনা করেছেন নওগাঁতে। দেশভাগের পর চলে যান কলকাতায়। মুক্তিযুদ্ধ চলার সময় তরুণ সান্যাল ছিলেন কলকাতা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা পরিচয়ের সম্পাদক। তিনি শান্তি পরিষদের রাজ্য সম্পাদক ও ভারত-সোভিয়েত সংস্কৃতি সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। এ ছাড়া ছিলেন বাংলাদেশ সহায়ক কবি-সাহিত্যিক-বুদ্ধজীবী সমিতির সম্পাদক। এ পর্যন্ত তার ১২টি কাব্যগ্রন্থ, ৭টি প্রবন্ধগ্রন্থ, ৩টি কবিতার অনুবাদগ্রন্থ প্রকাশিত হয়েছে। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো- মাটির বেহালা (১৯৫৬), অন্ধকার উদ্যানে যে নদী (১৯৬২), রণক্ষেত্রে দীর্ঘবেলা একা (১৯৬৮), তোমার জন্যই বাংলাদেশ (১৯৬৮)।

 



লন্ডনে ইতালীয় সাহিত্য উৎসব
: আগামী ২১ ও ২২ অক্টোবর লন্ডনে অনুষ্ঠিত হবে ইতালীয় সাহিত্য উৎসব। এ উৎসবে ইতালিয়ান, ব্রিটিশ এবং আন্তর্জাতিক লেখকরা অংশ নেবেন। এ উৎসবে সাহিত্য, রাজনীতি, অভিবাসনসহ নানা বিষয় নিয়ে লেখক, সাহিত্যিক, কবিরা ভাবনা বিনিময় করবেন। এবারের ইতালীয় সাহিত্য উৎসব উপলেক্ষে গত ২৫ আগস্ট পোস্টার উন্মোচন করা হয়েছে। আয়োজক ইতালিয়ান কালচারাল ইনস্টিটিউট, লন্ডন। সহ-অয়োজক হিসেবে রয়েছে সলোন ইন্টারন্যাশনাল ডেল লিব্রো ডেল লিব্রা, ইন্টারন্যাশনাল ইকোনোমিকাল ইটালিয়ান বুকশপ এবং পেন রাইটার ইন পাবলিক।

সায়েন্স ফিকশন লেখক ব্রায়ান আলেডিস আর নেই : ব্রায়ান আলেডিস। তিনি একাধারে সায়েন্স ফিকশন লেখক, কবি ও শিল্পী। তবে ব্রিটিশ এ লেখক সায়েন্স ফিকশন লিখে ব্যাপক খ্যাতি অর্জন করেছেন। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্ধ ৮০টি। এ ছাড়া ৪০টি সাহিত্য সংকলন সম্পাদনা করেছেন তিনি। ১৯২৫ সালের ১৮ আগস্ট যুক্তরাজ্যের ডেরেহামে জন্ম। গত ১৯ আগস্ট স্থানীয় সময় সকালে অক্সফোর্ডে নিজ বাড়িতে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর।

 


তুর্কি বংশোদ্ভূত জার্মান লেখক দোয়ান আখাঁলি


জার্মান লেখক দোয়ান আখাঁলির মুক্তি : গ্রেপ্তারের একদিন পরই মুক্তি পেয়েছেন তুর্কি বংশোদ্ভূত জার্মান লেখক দোয়ান আখাঁলি। তাকে গত ১৯ আগস্ট শনিবার স্পেনের দক্ষিণাঞ্চল থেকে গ্রেপ্তার করা হয়। এর একদিন পর ২০ আগস্ট রোববার আদালতের শুনানির পরে শর্তসাপেক্ষে মুক্তি পান তিনি। তিনি মানবাধিকার ও বিভিন্ন দেশের গণহত্যা নিয়ে লেখালেখি করেন। তুরস্কের আরমেনিয়ান গণহত্যা সম্পর্কে লেখালেখি নিয়ে তার বিরুদ্ধে অভিযোগ ছিল। গ্রেপ্তার হওয়ার পরপরই পেন ইন্টারন্যাশনাল এবং গণমাধ্যম স্বাধীনতা নিয়ে কাজ করা বৈশ্বিক প্রতিষ্ঠান রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) তার মুক্তি দাবি করে বিবৃতি দেয়। তুরস্কের একটি ইস্যুতে ইন্টারপোল ওয়ারেন্ট থাকায় তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

সানফ্রান্সিসকোতে আর্ট বুক ফেয়ার : যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়েছে বইমেলা। এর পোশাকি নাম ‘সানফ্রান্সিসকো আর্ট বুক ফেয়ার’। অঙ্কন শিল্পীদের আঁকা, প্রচ্ছদ অঙ্কন, বইয়ের ইলাস্ট্রেশন এর প্রদর্শনী নিয়ে ছিল এই আয়োজন। ২১ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত চলে এ মেলা। আর্ট সংক্রান্ত বইয়ের পাশাপাশি আর্ট ক্যাটালগ ও মনোগ্রাম এবং এ সংক্রান্ত সাময়িকী ও আর্টিস্টদের নানাবিধ কাজের প্রদর্শনীর আয়োজন করা হয় এতে। দেশি-বিদেশি শতাধিক প্রকাশনা সংস্থা ও শিল্পীরা নিজ নিজ বই ও শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীতে যোগ দেন। প্রদর্শনী ছাড়াও শিল্পকর্ম নিয়ে আলোচনা, বইয়ের মোড়ক উন্মোচন, বিশেষ বিশেষ প্রকল্প প্রদর্শন ও গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 


সিঙ্গাপুরে নানইয়াং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের নর্থ ওয়ান অডিটোরিয়ামে রবীন্দ্র ও নজরুল জয়ন্তী পালিত
 

সিঙ্গাপুরে রবীন্দ্র-নজরুল জয়ন্তী : সিঙ্গাপুরে রবীন্দ্র ও নজরুল জয়ন্তী পালিত হয়েছে গত ১২ আগস্ট সন্ধ্যায়। সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সেন্টার ফর আর্ট থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় নানইয়াং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের নর্থ ওয়ান অডিটোরিয়ামে। বিশ্ববরেণ্য কবি রবীন্দ্রনাথের সাহিত্য দিয়ে বিশ্বভাষার অভূতপূর্ব মেলবন্ধন হয় অনুষ্ঠানে। হৃদয়ে নজরুলের চেতনা আর বিশ্ব বিচরণ করা রবীন্দ্রনাথের অনুভূতিকে তুলে ধরা হয়েছে বাংলা, ইন্দোনেশীয়, চাইনিজ ও ইংরেজি ভাষায়।

রবীন্দ্রনাথের কবিতা ‘আশীর্বাদ’ ইন্দোনেশীয় ও ইংরেজি ভাষায় পড়েন কবি ও ভ্রমণ সাহিত্যিক শিবাজী দাস, ইউ এন চেন পড়েন ইংরেজি ও চাইনিজ ভাষায় রবীন্দ্রনাথের কবিতা ‘বটগাছ’, ইউল্যান্ডা এউ চাইনিজ ও ইংরেজি ভাষায় পড়েন ‘ভ্রষ্ট লগ্ন’। অনুষ্ঠানে ছিল বিদ্রোহী, বাঁশী, বৃক্ষ, সৃষ্টি সুখের উল্লাসে, ও বাংলাদেশসহ বেশকিছু আবৃত্তি। আবৃত্তিতে ছিলেন পারমিতা চ্যাটার্জী, শবনম আক্তার, শাহীন আমিনুল্লাহ্, জাকিয়া জেসমিন, এ কে এম সাইফুল্লাহ্, তাহসিনা হোসাইন তুলী, মনির আহমদ, রঞ্জন চক্রবর্তী। সংগীতে ছিলেন সুবর্ণা তাসনিম, স্বাগতা ভট্টাচার্য, সুস্মিতা ব্যাণার্জী, জহুরুল হাসান, শমদত্ত গোস্বামী, অমৃতা বন্দ্যোপাধ্যায়, শুচিতা ভট্টাচার্য, রাখী চ্যাটার্জী।



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়