ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বে ফল উৎপাদনে ২৮তম বাংলাদেশ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বে ফল উৎপাদনে ২৮তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে ফল উৎপাদনে বাংলাদেশ ২৮তম অবস্থানে রয়েছে। এর মধ্যে আম উৎপাদনে ৭ম এবং পেয়ারা উৎপাদনের ৮ম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশনের (এফএও) প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে বলে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ২৩তম বৈঠক।

কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আব্দুর রাজ্জাক, মো. মামুনুর রশীদ কিরণ, মো. নূরুল ইসলাম ওমর এবং অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশ নেন।

বৈঠকে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো ‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭’ পরীক্ষাপূর্বক প্রতিবেদন প্রস্তুত ও পুষ্টির চাহিদা পূরণে এবং বাণিজ্যিকভাবে বাংলাদেশে বিদেশি ফল চাষের সম্ভাবনার ওপর আলোচনা হয়।

‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭’ এর ওপর পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনার পর জাতীয় সংসদের আগামী অধিবেশনে চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে জানানো হয়, হাওর অঞ্চলের ছয়টি জেলায় বোরো ফসলের ক্ষতি যথাসম্ভব কাটিয়ে ওঠার জন্য একটি প্রণোদনা কর্মসূচি প্রণয়ন প্রক্রিয়াধীন।

কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়