ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জেএমবির তিন সদস্যের কারাদণ্ড

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেএমবির তিন সদস্যের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে সিরিজ বোমা হামলার অংশ হিসেবে রাজধানীতে বোমা বিস্ফোরণের মামলায় জেএমবির তিন সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার বিকেলে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আব্দুল্লাহ আল ফাত্তা ওরফে শাকিল, রেজাউল করিম এবং তারেক ইকবাল।

রায়ে আব্দুল্লাহ আল ফাত্তা ওরফে শাকিল এবং রেজাউল করিমকে বিস্ফোরক আইনের ৩ এর ক ধারায় ৭ বছর এবং ৪ ধারায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরো ৬ মাস কারাভোগ করতে হবে তাদের।

আরেক আসামি তারেক ইকবালকে একই আইনের ৩ এর ক ধারায় তিন বছর ও ৪ ধারায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। এরই অংশ হিসেবে রাধানীর ফার্মগেটে আনন্দ সিনেমা হল এলাকায় ও মহাখালী বাসস্ট্যান্ড এলাকায় আসামিরা বোমা বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় একটি মামলা করে। মামলায় জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান বাংলা ভাই, আতাউর রহমান সানিসহ ২১ জনকে আসামি করা হয়। মামলার তদন্ত শেষে ১৮ জনকে বাদ দিয়ে ওই তিন জনকে অভিযোগপত্রভুক্ত আসামি করা হয়। মামলায় মোট ৪৭ জন সাক্ষীর মধ্যে ১৮ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়