ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিস্ময়কর সহোদর কাহিনি (শেষ পর্ব)

মাহমুদুল হাসান আসিফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৬, ২২ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিস্ময়কর সহোদর কাহিনি (শেষ পর্ব)

গ্যারি নিসবিট এবং র‍্যান্ডি জুবার্ট

মাহমুদুল হাসান আসিফ : নিজেই নিজের যমজকে জন্ম দেয়া থেকে শুরু করে জন্মের সময় বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মতো ঘটনা চারপাশে অহরহ ঘটে চলেছে। এগুলোর মধ্যে কিছু ঘটনা অত্যন্ত রহস্যময় যা দৈনন্দিন ভাই-বোনের মধ্যে ঘটা খুনসুটির মতো নয়। এসব কিছু অবিশ্বাস্য ঘটনা নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* সবচেয়ে জটিল ও বিরল অস্ত্রোপচার
একইরকম দেখতে যমজের ভ্রূণ সম্পূর্ণরূপে বিভক্ত না হলে জন্মের সময় তারা সংযুক্ত অবস্থায় জন্ম নেয়। ম্যারিল্যান্ড মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, ২ লাখের মধ্যে একটা যমজের এরকম সংযুক্ত অবস্থায় জন্ম নেওয়ার সম্ভাবনা থাকে। তবে এর মধ্যে মাত্র ২ শতাংশ যমজ ক্রেনিওপেগাস নামক এক সমস্যার কারণে মাথা সংযুক্ত অবস্থায় জন্ম নেয়। হেথার ডেলানি নামে এক মহিলার সঙ্গে এরকম একটি ঘটনা ঘটে। অন্তঃসত্ত্বা অবস্থায় ডাক্তারি পরীক্ষায় ধরা পরে তার ক্রেনিওপেগাস নামক সমস্যাটি আছে এবং তার যমজ সন্তানযুগলের মাথা সংযুক্ত অবস্থায় রয়েছে। ডেলানি এরিন ও অ্যাবি নামে দুই মেয়ে যমজ সন্তান জন্ম দেন এবং জন্মের পর একদল বিশেষজ্ঞ ডাক্তার খুবই জটিল এক অস্ত্রপচারের মাধ্যমে তাদের মাথা আলাদা করতে সক্ষম হন। ২০১৭ সালে ফিলাডেলফিয়া শিশু হাসপাতালে এই অস্ত্রোপচার সংঘটিত হয় এবং ওই হাসপাতালের ৬০ বছরের ইতিহাসে প্রথম এই অস্ত্রোপচার করা হয়। দায়িত্বরত চিকিৎসকরা বলেন, শিশু দুইটি একই শিরা এবং ধমনী দ্বারা সংযুক্ত অবস্থায় ছিল কিন্তু মস্তিষ্কের বেশিরভাগ অংশ সংযুক্ত না থাকায় তাদের আলাদা করা সম্ভব হয়। বিশেষজ্ঞ চিকিৎসকগণ উভয় শিশুর জন্য দুইভাগে ভাগ হয়ে গিয়ে এই অস্ত্রোপচার সফল করেন।

* কর্মসূত্রে মিলিত দুইভাই
গল্পটি গ্যারি নিসবিট এবং র‍্যান্ডি জুবার্ট নামে দুই ভাইকে নিয়ে। গ্যারি একটি আসবাব সরবরাহ কোম্পানিতে সাত বছর ধরে কাজ করছিলেন এবং তারপর র‍্যান্ডি সেখানে কাজ নেন। আশপাশের লোকজন প্রায়ই বলাবলি করতো, তারা নাকি দেখতে অনেকটা একইরকম। একদিন ট্রাকে করে আসবাব সরবরাহের সময় গ্যারি র‍্যান্ডিকে জিজ্ঞাসা করে বসলেন যে তাকে দত্তক নেওয়া হয়েছিল কিনা। তখন গ্যারির সামনে সত্যটা প্রকাশ পায় যে র‍্যান্ডিকে দত্তক নেওয়া হয়েছিল। র‍্যান্ডি হচ্ছেন গ্যারিরি সেই ছোটভাই যাকে তিনি খুঁজে বেড়াচ্ছিলেন। দুইভাই একই শহরে বড় হয়েছেন কিন্তু কেউ কারো দেখা পাননি। দুইভাই একে অপরকে খুঁজে পাওয়ার পর তাদের এক বোন জোয়ানে ক্যাম্পবেল ও তাদের খুঁজে পান।

* নিজের পেটে নিজের যমজ
ঘটনাটি ভারতীয় এক ব্যক্তির যার দেহের মধ্যে তার নিজের যমজকে তিনি ৩৬ বছর বহন করে বেড়িয়েছেন। এ কারণে তার পেটের আকার বেশ বড় ছিল। কিন্তু একটা সময় তার শারীরিক অবস্থা বেশ খারাপের দিকে যায় এবং তিনি হাসপাতালে ছুটে যান। তিনি মনে করেছিলেন তার পেটে বড় আকারের একটা টিউমার আছে হয়তো কিন্তু ডাক্তাররা তার পেটের মধ্যে থেকে অদ্ভুত রকমের অর্ধেক পরিপূর্ণ হাত-পাওয়ালা একটি মানুষ বের করে আনেন।

এই বিরল অবস্থাকে ডাক্তারি ভাষায় ‘ফিটাস ইন ফিটাস’ বলে। এই পরিস্থিতিতে মাতৃগর্ভে থাকা অবস্থায় একটি ভ্রূণ আরেকটি ভ্রূণকে সন্নিবেশিত করে ফেলে। সাধারণত এই পরিস্থিতিতে দুইটি বাচ্চাই জরায়ুতে মারা যায় কিন্তু এই ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটেছে। চিকিৎসকরা এই অবস্থা দেখে আশ্চর্য হয়ে যান।

* একই মায়ের সম্পর্কহীন সন্তান
সুপারফিটেশান নামে বিরল এক প্রক্রিয়ায় একই মা একটি সন্তান গর্ভে থাকা অবস্থায় অন্য একটি সন্তান ধারণ করতে পারেন। যার গর্ভে সুপারফিটেশান করা হবে তার জরায়ুতে ভিন্ন একটি ভ্রূণ স্থাপন করলে কয়েক সপ্তাহের মধ্যে সেই মা আরেকটি সন্তান তার গর্ভে ধারণ করেন। সাধারণত জটিল এই প্রক্রিয়া সবসময় সম্ভব হয় না কিন্তু কোনো মা চাইলে তার গর্ভে একটি সন্তান থাকা অবস্থায় তিনি আরেকটি সন্তান ধারণ করতে পারেন। এই প্রক্রিয়ার ফলে সম্পূর্ণ আলাদা যমজের জন্ম হয়। তবে গবেষকগণ বলেন, সাধারণ যমজ সন্তানও ভিন্ন হতে পারে।

* নবজাতকের গর্ভধারণ
কোনো নবজাতকের গর্ভধারণ কল্পনাতীত একটি ব্যাপার। সম্প্রতি হংকং-এ এমনই এক শিশুর জন্ম হয়। এরকম ঘটনাকে ডাক্তারি ভাষায় ‘ফিটাস ইন ফিটাস’ বলে এবং এই ধরনের ঘটনা ৫ লাখে একটি ঘটে থাকে। একটি ভ্রূণ আরেকটি ভ্রূণকে সন্নিবেশিত করার ফলে এরকম ঘটনা ঘটে থাকে, যা শুধু চিকিৎসাবিজ্ঞান নয় প্রকৃতির এক অমোঘ রহস্য।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন :




রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়