ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিড়ি শ্রমিকদের বিকল্প কর্মসংস্থান দাবি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিড়ি শ্রমিকদের বিকল্প কর্মসংস্থান দাবি

নিজস্ব প্রতিবেদক : আগামী দু’বছরের মধ্যে দেশ থেকে বিড়ি শিল্প বন্ধ করে দেওয়ার কথা বলেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর পরিপ্রেক্ষিতে বিড়ি শ্রমিকদের বিকল্প কর্মসংস্থান দাবি করেছেন এ খাত সংশ্লিষ্টরা।

একই সঙ্গে বিড়ি শিল্প বন্ধ করে দেওয়ার কথা বলে প্রকারান্তে সিগারেটের প্রতি আনুকূল্য দেওয়ার অভিযোগ করেছেন তারা।

রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত শ্রমিক সমাবেশে বিড়ি শ্রমিকরা এ দাবি জানান। একই সঙ্গে তারা অর্থমন্ত্রীর পদত্যাগও দাবি করেন।

অর্থমন্ত্রীর দুই বছরের মধ্যে বিড়ি শিল্প তুলে দিতে চান- এমন বক্তব্যের প্রতিবাদে এবং বিকল্প কর্মসংস্থানের দাবিতে এই সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ১৫ লাখ বিড়ি শ্রমিকের বিকল্প কর্মসংস্থান তৈরি না করে অর্থমন্ত্রী বিড়ি তুলে দিতে চাইছেন। এটি কাম্য নয়।

এতে বক্তব্য রাখেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত নন্দী, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু। এতে প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও চেয়ারপারসন আরডিসি প্রফেসর মেজবাহ কামাল। সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি আমিন উদ্দিন বিএসসি।

অনুষ্ঠানে অর্থমন্ত্রীকে উদ্দেশ করে ফজলে হোসেন বাদশা বলেন, আপনি তো তামাক বন্ধের জন্য কিছু বলছেন না। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে কোমলমতি ছেলেগুলো সিগারেট খাচ্ছে। সেটা তো বন্ধের কথা বলছেন না। অন্যদিকে বৃটিশ আমেরিকার দাদন নিয়ে উর্বর জমিতে তামাক চাষ করা হচ্ছে। বাংলাদেশের নীতিমালার বাইরে এ কাজ করা হচ্ছে।

এদিকে সকালে অর্থমন্ত্রীর বক্তব্য ও বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদে এনবিআরের সামনে বিড়ি শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। সকাল ৯টায় এই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়