ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুধবার ‘কিনু কাহারের থেটার’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৮, ১৬ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুধবার ‘কিনু কাহারের থেটার’

‘কিনু কাহারের থেটার’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল প্রাচ্যনাট। দলটির দর্শক-নন্দিত প্রযোজনা ‘কিনু কাহারের থেটার’। আগামী ১৮ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটি। মনোজ মিত্রের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। এটি প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা।

নাটক সম্পর্কে কাজী তৌফিকুল ইসলাম ইমন বলেন, ‘রাজনীতির নামে সুবিধাভোগীর ফায়দা লোটার কাহিনি নাটকের মূল উপজীব্য। বর্তমান সময়ের বিরাজমান অস্থির নৈরাজ্যকর পরিবেশের সঙ্গে নাটকের গল্পটি অত্যন্ত প্রাসঙ্গিক।’
 
নাটকের কাহিনি প্রসঙ্গে নির্দেশক তৌফিকুল ইসলাম ইমন জানান, এ নাটকের অন্যতম একটি চরিত্র ঘণ্টাকর্ণ। তার চরিত্রের মজার দিক হচ্ছে, সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করাতে। আর সেও সবার সামনে অপরাধীর পক্ষ নিয়ে দোষ স্বীকার করে বলে, অপরাধটি ও করেনি আমি করেছি। তাই কেউ অপরাধ করলে দোষ স্বীকার করতে ঘণ্টাকর্ণকে ভাড়া করে নেয়া যেন নিয়ম হয়ে দাঁড়ায়।



এতে দেশটিতে চুরি, ডাকাতি থেকে শুরু করে সব ধরনের অপরাধপ্রবণতা বেড়ে যায়। একসময় দেশটির রাজা এমন একটি ফাঁদে পড়েন, যেখানে তাকে ফাঁসির দণ্ড দেওয়া হয়। তখন দোষ স্বীকার করার জন্য রাজা ঘণ্টাকর্ণকে ডেকে পাঠান। রাজা বলেন, আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া। কিন্তু ঘণ্টাকর্ণ বেঁকে বসে বলে, ‘রাজার ফাঁসির দায়ভার বহন করতে পারব না। মানুষের পাপের বোঝা আর বয়ে বেড়াতে চাই না।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, কাজী তৌফিকুল ইসলাম, জয়িতা মহলানবিশ, মনিরুল ইসলাম রুবেল, শাহরিয়ার ফেরদৌস সজীব, বিলকিস জাহান জবা, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, ফুয়াদ বিন ইদ্রিস প্রমুখ।



২০০৮ সালের ১৮ সেপ্টেম্বর নাটকটির প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। গত ১৪ মার্চ জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটির ৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়