ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফি কমাবে সরকার, আশা তরুণদের

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ৫ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফি কমাবে সরকার, আশা তরুণদের

নিজস্ব প্রতিবেদক : টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাওয়া আওয়ামী লীগের কাছে মানুষের প্রত্যাশা আগের চেয়ে বহু গুণ বেড়েছে। শিক্ষার্থীরা বলছেন, সরকার শিক্ষার মানোন্নয়নে নানান পদক্ষেপ গ্রহণ করেছে। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি কমানোর ব্যাপারে এখনো কোনো উদ্যোগী ভূমিকা পালন করেনি। তাই তরুণ শিক্ষার্থীদের আশা, নতুন সরকার শপথ গ্রহণের পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি নিয়ন্ত্রণ ও মনিটিরংয়ে বিশেষ গুরুত্ব দেবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী নিয়ন রহমান মনে করেন, তার বিশ্ববিদ্যালয়ে বেশি টিউশন ফি নেওয়া হয়। তারা এর প্রতিবাদ করলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফি কমানোর ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। তারা এ বিষয়ে সরকারের কাছে কোনো অভিযোগ করতে পারেননি। কারণ, বেসরকারি বিশ্ববিদ্যায়ের টিউশন ফি মনিটরিংয়ের জন্য কোনো কমিশন বা কমিটি আছে কি না সে বিষয়ে তারা কিছু জানেন না।

নিয়ন রহমান বলেন, দেশে শিক্ষার্থীদের তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয় কম। সেখানে প্রতিযোগিতামূল পরীক্ষায় যারা টিকতে পারেন না তাদের বড় অংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কারণ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেসব কলেজ আছে সেখানে পড়ানোর মান ভালো না। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর টিউশন ফির ঘানি টানতে টানতে পরিবারের অবস্থা শেষ হয়ে যায়। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন কমানো দরকার এবং এজন্য একটি মনিটরিং কমিটি করা দরকার।

নিয়ন রহমানের মতো অভিমত তোফাজ্জল হোসেনের। তিনি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থী। তিনি বলেন, কিছু বিষয় আছে যা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় না। এসব বিষয়ে পড়তে আগ্রহী অনেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কিন্তু টিউশন ফির চাপে অনেকে শেষ করতে পারেন না।



রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৯/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়