ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ভ্যাট নয় আয়কর দিতে হবে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ১০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ভ্যাট নয় আয়কর দিতে হবে

বিশেষ প্রতিবেদক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপ করা হবে না, তবে মালিকদের আয়কর দিতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান আয়করের আওতায় নেই। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো লাভ করে তাই তাদেরকে আয়ের ওপর কর দিতে হবে।

মঙ্গলবার ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) নগদ লভ্যাংশ প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় আইসিবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ, মানিক চন্দ্র দে, সালমা নাসরিন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ছানাউল হক, যুগ্মসচি মো. হুমায়ুন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর ভ্যাট আরোপ হবে না। তাদেরকে ইনকাম ট্যাক্স দিতে হবে। আমি বোধ হয় গতকাল (সোমবার) একটু ভুল বলে ফেলেছিলাম। এর আগে আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করেছিলাম। কিন্তু পরবর্তীতে সেটা আর বাস্তবায়ন করিনি।

গত  ২০১৫-১৬ অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরো করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু শিক্ষাক্ষেত্রে ভ্যাট আরোপের বিরুদ্ধে টানা কয়েক দিন শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের  মুখে সরকার ভ্যাট  প্রস্তাব প্রত্যাহার করে নেয়।

অর্থমন্ত্রী বলেন, সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান আয় ট্যাক্স দেয় না। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ওপর উচ্চহারে চার্জ আরোপ করে এবং সেখান থেকে প্রচুর আয় করে। 

শিক্ষা প্রতিষ্ঠানগুলো কাগজে কলমে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাবি করে। এক্ষেত্রে তাদের কাছ থেকে কীভাবে আয় কর আদায় করা হবে। সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সব সময় অলাভজনক বলা হয় না। অনেক সময় অলাভজনক বলতে চেষ্টা করা হয়। সেখানে ফাঁক-ফোকর দেখবে ইনকাম-ট্যাক্সের লোকেরা।

আয়কর আদায়ের বিষয়টি পরিস্কার করতে বললে অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যত টাকা লাভ করবে তার ওপর ইনকাম-ট্যাক্স দিবে।



রাইজিংবিডি/ঢাকা/১০ এপ্রিল ২০১৮/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়