ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল ৪২টি প্রকল্প

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল ৪২টি প্রকল্প

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রথমবারের মতো আয়োজন করেছে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস’।

১০ অক্টোবর, রাজধানীর কাকরাইলস্থ আইডিইবি মিলনায়তনে দেশের সম্ভাবনাময় ও উদ্ভাবনী প্রকল্পগুলোর স্বীকৃতি দেয়ার এই আয়োজনের বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কৃত করা হয়। প্রায় ৪০ জন বিচারক চূড়ান্ত বাছাই পর্বের ১৮১টি প্রকল্প থেকে সংশ্লিষ্টদের প্রেজেন্টেশন ও যাবতীয় ডকুমেন্টেশন পর্যালোচনার মাধ্যমে ১৭টি ক্যাটাগরিতে ৪২টি প্রকল্প বিজয়ী নির্বাচন করেছেন।

আগামী ৭ থেকে ১০ ডিসেম্বর, বাংলাদেশে আয়োজিত হবে তথ্যপ্রযুক্তি খাতের অস্কার খ্যাত ‘অ্যাপিকটা অ্যাওয়ার্ডস’। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস বিজয়ী প্রকল্পগুলোর মধ্যে থেকে সেরা প্রকল্পগুলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া সেবা প্রকল্পগুলো সরাসরি অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশগ্রহণের সুযোগ পাবে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘এই প্রথম এ ধরনের আয়োজনের জন্য বেসিসকে ধন্যবাদ জানাই। গত ৩০ বছরে সরকারের সহযোগিতার কারণেই আমাদের গার্মেন্টস সেক্টর সর্বোচ্চ খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তেমনইভাবে মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় আইসিটি উপদেষ্ঠাসহ সরকারের সহযোগিতার মাধ্যমে বেসিস ও তথ্যপ্রযুক্তি খাত অনন্য উচ্চতায় যাবে। সেই লক্ষ্য নিয়েই বেসিস ও আমরা একাত্মভাবে কাজ করছি। এই মুহূর্তে বাংলাদেশ একটি অন্যতম নেতৃত্বদানকারী দেশ যেখানে আইসিটি খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতা, পলিসি ও পরিবেশ তৈরি হয়েছে।’

পলক বলেন, ‘আমরা ২০২৮ সাল পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাতের ট্যাক্স অবহিতকরণ, পলিসি পরিবর্তন, নগদ প্রণোদনা, দেশের জন্য যে হার্ডওয়্যার লাগে তা দেশে উৎপাদনে সর্বনিম্ন ট্যাক্স ইত্যাদি নানা কাজ করেছি। আমরা সরকারি-বেসরকারি উদ্যোগে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন করে আসছি যা এখন আন্তর্জাতিক পরিমন্ডলে বিশেষ স্থান পেয়েছে। বিদেশের সামনে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন তুলে ধরা সম্ভব হচ্ছে। এভাবেই সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের মাধ্যমে এই খাত এগিয়ে যাবে।’

তিনি আরো বলেন, ‘আমরা প্রথম ও দ্বিতীয় শিল্পবিল্পবে অংশ নিতে পারিনি। কিন্তু তৃতীয় শিল্পবিল্পব ইন্টারনেটের সঙ্গে যুক্ত হতে পেরেছি। পরবর্তী শিল্পবিল্পবেও আমাদের প্রতিষ্ঠানগুলো কাজ করতে শুরু করেছে। এআর, ভিআর, ইন্টারনেট অব থিংসসহ পরবর্তী নানা প্রযুক্তির খাতে আমাদের বড় সম্ভাবনা রয়েছে। তাই সেই শিল্পবিপ্লবের সঙ্গে আমাদের ৮০ শতাংশ তরুণকে সম্পৃক্ত করতে কাজ করছি।’

প্রতিমন্ত্রী বলেন, আজকের এই প্রতিযোগিতায় যারা ভালো করেছে তাদের মানোন্নয়নে আমাদের বিভিন্ন প্রকল্পে সম্পৃক্ত করবো। তাদের দক্ষতা উন্নয়ন, মেন্টরিং, বিনিয়োগে বেসিসকে সঙ্গে নিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে। আগামী ডিসেম্বরে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস বেসিস ও আইসিটি ডিভিশন যৌথভাবে আয়োজন করছে। সবাইকে সেই আয়োজনে অংশ নেয়ার জন্য আহবান জানান তিনি।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, প্রথমবার আয়োজন করেই আমরা প্রচুর সাড়া পেয়েছি। আন্তর্জাতিক মানে বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে বিজয়ী এসব প্রকল্পগুলো খুবই সম্ভাবনাময় ও উদ্ভাবনীমূলক। সেরা প্রকল্পগুলোকে আমরা অ্যাপিকটা অ্যাওয়ার্ডস এর জন্য মনোনীত করবো। আমরা আমাদের প্রকল্পগুলোকে বিশ্বের সামনে তুলে ধরতে পারবো। গতবার অংশ নিয়েই আমরা একটি মেরিট অ্যাওয়ার্ড পেয়েছিলাম। এবার সকল ক্যাটাগরিতে আমাদের প্রকল্প থাকবে। ১৬টি দেশের কয়েক’শ প্রতিযোগির মধ্যে যদি আমরা বিজয়ী করতে পারি সেটি বাংলাদেশের জন্য গর্বের হবে। একইসঙ্গে এসব প্রকল্প আন্তর্জাতিক বাজারেও সম্প্রসারিত হওয়ার সম্ভাবনা তৈরি হবে। আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া অ্যাপিকটা অ্যাওয়ার্ডসকে সফল করার জন্য সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসারও আহবান জানান তিনি।

বেসিসের সহ-সভাপতি ও বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর আহবায়ক এম রাশিদুল হাসান জানান, যেহেতু বাংলাদেশ প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশগ্রহণ করবে তাই এখন থেকে প্রতিবছরই বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস আয়োজন করা হবে। এর মাধ্যমে সম্ভাবনাময় ও ভালো উদ্যোগগুলো খুঁজে বের করা সম্ভব হবে।

এবারের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর পৃষ্ঠপোষকতায় ছিল বেসিস সদস্য কোম্পানি লিডসফট বাংলাদেশ লিমিটেড।




রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়