ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্যাংক পরিচালনায় সঠিক লোক নিয়োগের পরামর্শ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ১৪ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাংক পরিচালনায় সঠিক লোক নিয়োগের পরামর্শ

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যাংকগুলোকে সঠিকভাবে পরিচালনার জন্য সঠিক স্থানে সঠিক লোক নিয়োগ দেওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

তিনি বলেন, সম্পতি ব্যাংকের কার্যক্রমে সাধারণ মানুষের মাঝে কিছুটা সন্দেহ ও অবিশ্বাস দেখা দিয়েছে, যা ব্যাংকগুলোর জন্য অশনিসংকেত। এসকল সমস্যা কাটিয়ে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে বাংকগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক-প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিয়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন পরিরোধবিষয়ক কনফারেন্সে এসব কথা বলেন তিনি।

ফজলে কবির বলেন, চলতি অর্থবছরে গত ৬ মাসে অব্যাহতভাবে আমদানি বেড়েছে। অপরদিকে, বৈদেশিক লেনদেনে ভারসাম্য ফিরে আসছে। অর্থনীতির গতিধারাতে সাধারণত আমদানি ব্যয় বাড়লে রপ্তানি আয়ও বাড়ে। কারণ, বিদেশ থেকে যেসব কাঁচামাল আমদানি করা হয় তার একটি অংশ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে রপ্তানি হয়।

তিনি বলেন, ওভার ইনভয়েসিংয়ের নামে বিদেশে অর্থপাচার আগের থেকে অনেকটাই কমে আসছে। দেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস হলো রেমিট্যান্স। কিন্তু গত অর্থবছর জুড়েই দেশে রেমিট্যান্স প্রবাহ নিম্নমুখী ধারায় ছিল। সম্প্রতি রেমিট্যান্স ইতিবাচক ধারায় ফিরেছে।

গভর্নর বলেন, বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানসমূহ বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধির একটি প্রধান উৎস হতে পারে এবং দারিদ্র্য, বৈষম্য ও অবকাঠামোগত দুর্বলতা হ্রাসে ব্যাপক অবদান রাখতে পারে। এ কারণে বেসরকারি খাতের উন্নয়নে ও আপনাদের সহায়তা করার জন্য বাংলাদেশ সরকার ও বাংলাদেশ ব্যাংক সর্বদা ব্যবসাবান্ধব সরকারি ও অর্থিক নীতি প্রণয়নে বন্ধ পরিকর।

বিএসআইইউর মহাব্যবস্থাপক এ বি এম জহুরুল হুদার সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য দেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফআইইউর প্রধান আবু হেনা মোহা. রাজী, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ বোরহানউদ্দিন, বিএফআইইর পরামর্শক দেবপ্রসাদ দেবনাথ প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়