ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ব্রিটেনে আগাম নির্বাচনের হুমকি মে’র সমর্থকদের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রিটেনে আগাম নির্বাচনের হুমকি মে’র সমর্থকদের

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সমর্থকরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দলের এমপিরা তার ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া) পরিকল্পনার বিরোধিতা করলেন এই গ্রীষ্মে  জাতীয় নির্বাচন ঘোষণা করা হবে। বুধবার দ্য টাইমস এ তথ্য জানিয়েছে।

গত চার বছর ব্রিটিশ রাজনীতির অন্যতম ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময় ছিল। ২০১৪ সালে ব্রিটেনের সঙ্গে থাকার প্রশ্নে স্কটল্যান্ডের গণভোট, ২০১৫ সালে ব্রিটিশ নির্বাচন, ২০১৬ সালে ব্রেক্সিট গণভোট এবং গত বছর ব্রিটিশ পার্লামেন্টের আগাম নির্বাচন।

সম্প্রতি থেরেসা মে প্রকাশিত ‘ব্রেক্সিট হোয়াইট পেপার’ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে তার দল কনজারভেটিভ পার্টির কয়েকজন এমপি। ব্রেক্সিটের পর ইইউ’র সঙ্গে ব্রিটেনের সম্পর্ক কেমন হবে এই ‘হোয়াইট পেপারে’ তাই উল্লেখ করা হয়েছে। পরিকল্পনায় ইইউ থেকে বের হয়ে গেলেও তাদের সঙ্গে বাণিজ্যের ব্যাপারে নমনীয়তা দেখানো হয়েছে। এর জের ধরে ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী দেভিস ডেভিস ও তার ডেপুটি এবং পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন পদত্যাগ করেছেন। এখনো কয়েকজন এমপি প্রস্তাবিত এই হোয়াইট পেপারসে পরিবর্তন আনতে চান। তবে মে’র দাবি এমনটি করলে ব্রেক্সিটের বিষয়টি ঝুঁকিতে পড়তে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যশ দ্য টাইমস জানিয়েছে, কনজারভেটিভ দলের হুইপ মঙ্গলবার ব্রেক্সিট নীতি নিয়ে পার্লামেন্টে ভোট হওয়ার আগে স্টিফেন হ্যামন্ড ও নিকি মরগানের নেতৃত্বাধীন ইউরোপীয় ইউনিয়নের সমর্থক এমপিদের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, প্রধানমন্ত্রীর প্রস্তাবিত ব্রেক্সিট পরিকল্পনায় ভোট না দিলে গ্রীষ্মে আগাম নির্বাচন দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, এই মুহূর্তে কনজারভেটিভ পার্টির নেতাদের কাছে আতঙ্কের বিষয় হচ্ছে জাতীয় নির্বাচন। বিভিন্ন ইস্যুতে ক্ষমতাসীন দলের জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় বিরোধী লেবার দলের জয়ের সম্ভাবনা বাড়ছে। চলতি মাসের শুরুতে এক জরিপে এমনই আভাস মিলেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়