ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্রেক্সিট : হাইকোর্টের রায়ই বহাল আপিলে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রেক্সিট : হাইকোর্টের রায়ই বহাল আপিলে

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) প্রক্রিয়া শুরু করতে পার্লামেন্টের অনুমোদন প্রশ্নে দায়ের করা মামলার আপিল শুনানিতে হেরে গেছে প্রধানমন্ত্রী থেরেসা মে সরকার। সর্বোচ্চ আদালত সাফ জানিয়েছে, কেবলমাত্র পার্লামেন্টের ভোট সাপেক্ষেই সরকার ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করতে পারবে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট এ রায় দিয়েছে।

গত বছরের জুন মাসে ব্রেক্সিট নিয়ে গণভোটের ফল ঘোষিত হয়। সে হিসেবে আগামী বছর মার্চ মাসে প্রধানমন্ত্রী থেরেসা মে আর্টিকেল ফিফটি সক্রিয় করার কথা বলেছিলেন। কিন্তু এ ব্যাপারে দায়ের করা একটি মামলায় গত নভেম্বরে যুক্তরাজ্যের হাইকোর্ট জানায়, শুধু পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষেই আর্টিকেল ফিফটি সক্রিয় করা যাবে। সরকার পক্ষ এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের রুলিংটি পড়ে শোনান প্রধান বিচারপতি লর্ড নিউবারগার। তিনি বলেন, ‘সংখ্যাগরিষ্ঠ বিচারকের অভিমত অনুযায়ী, সুপ্রিম কোর্ট আজ ঘোষণা করছে, সরকার পার্লামেন্টের অনুমোদন ছাড়া আর্টিকেল ফিফটি সক্রিয় করতে পারবে না।’ আদালত অবশ্য জানিয়েছে, এ ব্যাপারে স্কটল্যান্ড, ওয়ালশ ও নর্দার্ন আয়ারল্যান্ডের পার্লামেন্টের অনুমতির প্রয়োজন হবে না।

আদালতের এ রায়ের মানে হচ্ছে, এমপি ও ব্যারনদের সমর্থণ ছাড়া সরকার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট প্রক্রিয়া শুরু নিয়ে আলোচনা করতে পারবে না। আগামী ৩১ মার্চের মধ্যেই সরকারকে এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

রায়ের পর আদালতের বাইরে অ্যাটর্নি জেনারেল জেরিমি রাইট বলেছেন, সরকার এ রায়ে অসন্তুষ্ট। তবে আদালতের রায় বাস্তবায়নে প্রয়োজনীয় সব কিছুই করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়