ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বয়স ধরে রাখার বিষয়ে সেমিনার

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বয়স ধরে রাখার বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, সৌন্দর্য্যের বিজয় সর্বত্র। বিশ্বব্যাপী কসমেটিক সার্জারির চাহিদা রয়েছে। তবে সবকিছুই হতে হবে বিজ্ঞানসম্মত উপায়ে এবং খেয়াল রাখতে হবে, এ ক্ষেত্রে সংশ্লিষ্ট রোগী যেন পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার না হন।

সোমবার ঢাকা ক্লাবে ‘সৌন্দর্য্য ও বয়স ধরে রাখা’র বিষয়ে ‘এজিং’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রয়েছে একটি সমৃদ্ধ চর্ম ও যৌনব্যাধি বিভাগ। প্রতিদিন বিপুল সংখ্যক রোগী চর্ম বিভাগের বহির্বিভাগে চিকিৎসা সেবা নিতে আসেন। এ বিভাগের আরো উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন তৎপর রয়েছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, স্বাচিপ-এর মহাসচিব ও সিরাজুল হক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল আজিজ, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সহধর্মিনী মিসেস ওবায়দুল কাদের।

সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌনব্যাধি বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ ইয়াকুব আলী। প্রধান বক্তা ছিলেন অধ্যাপক ডা. দীপক কুমার দাস। বক্তব্য রাখেন ডা. মোঃ ইমতিয়াজ আহমেদ।

মুখের বিভিন্ন ধরনের দাগ ও গোটা দূরীকরণ, বয়স বা যৌবন ধরে রাখা, অল্প বয়সেই যাদের বয়স্ক মনে হয়, অপচিকিৎসার কারণে মুখের ত্বক বিকৃত হয়ে যাওয়া, ডার্মাটোলজিক্যাল সার্জারি, মুখমণ্ডলের সৌন্দর্য্য বৃদ্ধিকরণ ইত্যাদির বিজ্ঞানসম্মত চিকিৎসা সম্পর্কে সেমিনারে বিস্তারিত আলোচনা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়