ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারত-মিয়ানমার সীমান্তের ৩৯৯ কিলোমিটার কঠোর নজরদারিতে

বিএম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৫, ৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত-মিয়ানমার সীমান্তের ৩৯৯ কিলোমিটার কঠোর নজরদারিতে

যশোর প্রতিনিধি: ভারত-মিয়ানমার সীমান্তবর্তী ৩৯৯ কিলোমিটার এলাকা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে সরকার। স্পর্শকাতর ওই এলাকাজুড়ে বিজিবির নজরদারি নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তির ‘বর্ডার সার্ভেইল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম’ স্থাপনের উদ্যোগ নিয়েছে।

এ ধরণের প্রযুক্তির ব্যবহার বাংলাদেশে এটাই প্রথম। ‘বর্ডার সার্ভেইল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম’বাস্তবায়নের ফলে সীমান্ত সুরক্ষায় নতুন দিগন্তের সুচনা হবে। সীমান্তে সর্বাধুনিক প্রযুক্তির সাহায্যে সব ধরণের চোরাচালান ও অপরাধ প্রতিরোধে এই ব্যবস্থা কার্যকর ভূমিকা রাখবে।

‘বর্ডার সার্ভেইল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম’ হচ্ছে সীমান্তে থার্মাল ক্যামেরা, ভিডিও ক্যামেরা, রাডার, সেন্সরযুক্ত বিভিন্ন যন্ত্রের ব্যবহার সম্বলিত সমন্বিত যোগাযোগ নেটওয়ার্ক। এর মাধ্যমে নেটওয়ার্কভুক্ত সীমান্তে সংশ্লিষ্ট ‘কমান্ড’ পর্যায় থেকে ২৪ ঘণ্টা নজরদারি করা সম্ভব হবে। বর্ডার সার্ভেইল্যান্স এর পাশাপাশি প্রয়োজন অনুযায়ী দ্রুততম সময়ের মধ্যে দূর্গম সীমান্তে 'রেসপন্স টিম' পৌঁছানোর লক্ষ্যে যেকোন ধরণের স্থল সীমান্তে চলাচল উপযোগী 'অল টেরেইন ভেহিকেল' এবং দূর্গম জলপথে/নৌ সীমান্তে জন্য হাইস্পিড বোট সরবরাহ করা হবে।

এছাড়া সীমান্তের চেকপোস্টগুলোতে নিরাপত্তা ও নজরদারি বৃদ্ধির লক্ষ্যে ইতিমধ্যে বেনাপোল ও হিলি চেকপোস্ট বিজিবি’র সিসিটিভি নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে সীমান্তের সকল চেকপোস্ট একইভাবে সিসিটিভি নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহা-পরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম এনডিসি, পিএসসি সোমবার যশোরের পুটখালী সীমান্তে ‘বর্ডার সার্ভেইল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম’এর কার্যক্রম পরিদর্শন করেন।

ঝুঁকিপূর্ণ ও স্পর্শকাতর সীমান্ত এলাকায় 'সার্ভেইল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম' স্থাপন সম্পন্ন হলে সীমান্ত অপরাধ অনেকাংশে কমে আসবে বলে আশা করা হচ্ছে।




রাইজিংবিডি/যশোর/৩ জুলাই ২০১৮/ বিএম ফারুক /টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়