ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভাস্কর আব্দুল্লাহ খালিদকে শেষ শ্রদ্ধা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভাস্কর আব্দুল্লাহ খালিদকে শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক : ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদকে তার নিজের অনন্য সৃষ্টিকর্ম মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’র পাদদেশেই শেষ শ্রদ্ধা জানানো হয়েছে।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে চারুকলা ইনস্টিটিউট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে অপরাজেয় বাংলার পাদদেশে নেওয়া হয় তার মরদেহ। এর আগে শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ চারুকলা অনুষদ প্রাঙ্গণে রাখা হয়।

কলা ভবনে শ্রদ্ধা জানানো শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে। জোহরের নামাজের পর সেখানে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তার ছোট ছেলে সৈয়দ আব্দুল্লাহ জহির জানিয়েছেন, মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে তাকে দাফন করা হবে।

শনিবার রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সৈয়দ আব্দুল্লাহ খালিদের মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। এর আগে গত ২ মে বারডেম হাসপাতালে ভর্তি হন আব্দুল্লাহ খালিদ। শারীরিক অবস্থার অবনতি ঘটায় গত বৃহস্পতিবার তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, এক মেয়ে, আত্মীয়স্বজনসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

বিশিষ্ট ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার এক শোক বার্তায় রাষ্ট্রপতি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান এবং মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।

এ ছাড়া ভাস্কর আব্দুল্লাহ খালিদের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বাণীতে তিনি বলেন, ‘অপরাজেয় বাংলা’র ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ তার অনবদ্য সৃষ্টির জন্য সুপরিচিত ছিলেন। ‘অপরাজেয় বাংলা’ বাঙালির শৌর্য ও বীরত্বের চিরকালীন প্রতীক। এই কাজের মধ্য দিয়ে তিনি এ দেশের মানুষের হৃদয়ে অমর হয়ে থাকবেন।

তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়