ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ভোটারদের অংশগ্রহণ ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ২৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভোটারদের অংশগ্রহণ ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না’

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে এটা ইতিবাচক। তবে দলের পাশাপাশি ভোটারদের অংশগ্রহণ না হলে অংশগ্রহণমূলক নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাগর-রুনি মিলনায়তনে জাতীয় সংসদ নির্বাচন-২০১৮ উপলক্ষে আয়োজিত ‘কোন দলের কেমন ইশতেহার?’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

বদিউল আলম মজুমদার বলেন, ভোটের মাধ্যমে যদি সরকার পরিবর্তনের সম্ভাবনা সৃষ্টি হয়, তার জন্য অনেকগুলো সংস্কার ও পরিবর্তন সৃষ্টি করতে হবে। রাজনৈতিক দলের আচরণে পরিবর্তন করতে হবে। নির্বাচন কমিশন থেকে আরম্ভ করে আমাদের প্রতিষ্ঠানগুলোকে পরিবর্তন করতে হবে। আমাদের মধ্যে একতা ও পরস্পর শ্রদ্ধাবোধ থাকতে হবে। তবে যারা অন্যায় করেছে, দোষ করেছে তাদের কঠোর শাস্তি হতে হবে।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশনের সাংবাদিক নীতিমালা প্রণয়নের বিষয়ে আমরা মনে করি, সাংবাদিকদের প্রতিবন্ধকতার পরিবর্তে সহায়তা দেওয়া উচিৎ। তাহলে নির্বাচনে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ সৃষ্টি হবে। আমরা কমিশনের কাছে আহ্বান করবো তারা যেন সবাইকে সহায়তা দেয়।

এ সময় ঐক্যফ্রন্ট যুদ্ধাপরাধের বিচার চলমান রাখার যে অঙ্গীকার করেছে, তা কতটুকু সম্ভব? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সুজন সম্পাদক বলেন, এটা ভালো একটি অঙ্গীকার। ইতিবাচক।

সভায় জনগণের ভোটেই ক্ষমতার পরিবর্তন হয়, এটা নিশ্চিত করতে পারলে রাজনৈতিক দলগুলোর ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে বাধ্য হবে বলে জানিয়ে নির্বাচন উপলক্ষে সব দলের ইশতেহারের বিষয়ে লিখিত বক্তব্যে সুজন জানায়, অতীতের ন্যায় নির্বাচনি ইশতেহার যেন নিতান্তই কথার ফুলঝুরিতে পরিণত না হয়। আমরা আশা করেছিলাম দলগুলো তাদের ইশতেহার বাস্তবায়নে একটি কর্ম-পরিকল্পনার রূপরেখা দেবে। তবে ইতিবাচক বিষয় হচ্ছে-ইশতেহারে অনেক ক্ষেত্রে ঐকমত্য, রাজনৈতিক দলগুলোর ভেতরে ঐক্যের সম্ভাবনা, বিকেন্দ্রীকরণ ও বৈষম্য নিরসনের প্রতিশ্রুতি এবং প্রান্তিক ও অবহেলিত গোষ্ঠীবান্ধব দৃষ্টিভঙ্গি রয়েছে। এই দিকগুলো আগামীতে গণতন্ত্রকে সুদৃঢ় বুনিয়াদ সৃষ্টি করতে পারে, যদি রাজনৈতিক দলগুলো নির্বাচনের পর তাদের ইশতেহারকে মনে রাখে।

সভায় আরো বক্তব্য রাখেন সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন খান।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়