ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভোলার দুর্গম চরাঞ্চলে টিকাদান কর্মসূচি হয়নি

ফয়সল বিন ইসলাম নয়ন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১০, ১৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভোলার দুর্গম চরাঞ্চলে টিকাদান কর্মসূচি হয়নি

ভোলা সংবাদদাতা: ভোলার চর কুকরি-মুকরি, পাতিলা, ঢালচর ও চরনিজামসহ জেলার দূর্গম চরাঞ্চল অস্বাভাবিক জোয়ারের পানিতে ডুবে যাওয়ায়  টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়নি।

ফলে ভোলার দুর্গম চরাঞ্চলের অনেক শিশুই ১৪ জুলাই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেতে পারেনি।

এবারের ভিটামিন প্রথম রাউন্ড ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে গত ১০ জুলাই ভোলা সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে এক কর্মশালায় সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানিয়েছিলেন, ভোলাতে প্রায় আড়াই লাখ শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। দুর্গম চরাঞ্চলের শিশুরাও এর থেকে বাদ পড়বে না।

কর্মশালায় প্রদত্ত তথ্যেও উল্লেখ করা হয়, ‘ভোলা জেলার ৬৮টি ইউনিয়নে ১৩টি স্থায়ী কেন্দ্র, ১ হাজার ৬৮০টি অস্থায়ী কেন্দ্র, ৭৮টি ভ্রাম্যমাণ কেন্দ্র ও ১১৯টি দুর্গম (চর) কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’

সিভিল সার্জন জানান, কোনো শিশু যাতে এ ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে সেজন্য বাসস্টান্ড ও লঞ্চঘাটগুলোতেও অস্থায়ী ক্যাম্প বসানো হবে। কিন্তু ভোলা জেলার চরনিজামসহ অনেক চরাঞ্চলে স্বাস্থ্য বিভাগের কর্মীরা না যাওয়ায় কয়েক হাজার শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বঞ্চিত হয়েছে।

সুশীল সমাজ ভোলার আহবায়ক মোবাশ্বের উল্ল্যাহ চৌধুরী অভিযোগের সুরে বলেন, ‘স্বাস্থ্য বিভাগের লোকজন বেশীরভাগ চরাঞ্চলেই যায়না। অথচ কাগজে কলমে দেখিয়ে দেয়। এবারও ভোলার চরাঞ্চলগুলোতে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।’

এব্যাপারে বঞ্চিত শিশুরা আবার কবে ভিটামিন এ ক্যাপসূল খেতে পারবে জানার জন্য ভোলার সিভিল সার্জনকে একাধিকবার ফোন করে না পাওয়ায় এ ব্যাপারে বিস্তারিত জানা সম্ভব হয়নি।

এদিকে ভোলা জেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চলের ২০ গ্রামের ১৫ হাজারেরও বেশি মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। শনিবার এসব এলাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট বেশি পানি ওঠে।

এব্যাপারে ঢালচর ইউনিয়ন পরিষদ সদস্য মো: মোস্তফা মিয়া জানান, অস্বাভাবিক জোয়ারের পানিতে এসব এলাকার পুকুর ও ঘেরের মাছ ভেসে গেছে। খেতের ফসলও নষ্ট হয়ে যাবে।



রাইজিংবিডি/ভোলা/১৫ জুলাই ২০১৮/ফয়সল বিন ইসলাম নয়ন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়